রাতের কলকাতায় একা রেখে যাবেন না নিজের গাড়ি, চাকায় পড়তে পারে বেড়ি

রাতের শহরে খোলা রাস্তায় যাঁরা গাড়ি রাখেন এ বার কিন্তু তাঁদের সাবধান হওয়ার সময় এসেছে। কারণ, চাকায় বেড়ি পরানোর উদ্যোগ নিয়েছে কলকাতা পুরসভা।

Updated By: Nov 24, 2015, 09:46 PM IST
রাতের কলকাতায় একা রেখে যাবেন না নিজের গাড়ি, চাকায় পড়তে পারে বেড়ি

ব্যুরো: রাতের শহরে খোলা রাস্তায় যাঁরা গাড়ি রাখেন এ বার কিন্তু তাঁদের সাবধান হওয়ার সময় এসেছে। কারণ, চাকায় বেড়ি পরানোর উদ্যোগ নিয়েছে কলকাতা পুরসভা।

বেআইনি পার্কিং আটকাতে এতদিন গাড়ির চাকায় বেড়ি পরাত ট্র্যাফিক পুলিস। এ বার সেই অধিকার হাতে নিচ্ছে কলকাতা পুরসভাও। পুরসভা অনুমোদিত নাইট পার্কিং জোন ছাড়া রাতে অন্য কোথাও গাড়ি রাখলে গাড়ির চাকায় হুইল ক্ল্যাম্প লাগিয়ে দেবেন পুরকর্মীরা। গাড়ি সারারাত রাস্তাতেই পড়ে থাকবে। সকালে জরিমানা দিয়ে আপনি গাড়ি ফেরত পাবেন।

শহর কলকাতার বুকে বেআইনি পার্কিং ব্যবসা থেকে সমাজবিরোধীদের টাকা কামানোর অভিযোগ নতুন নয়। চাকায় বেড়ি পরানো শুরু হলে  যেখানে সেখানে গাড়ি পার্ক করার প্রবণতা কমবে বলে মনে করছেন পুরকর্তারা।

টু-হুইলার ও গাড়ির জন্য পাঁচশো টাকা, অটোর জন্য পনেরোশো টাকা জরিমানা ধার্য হচ্ছে। রাতে খোলা রাস্তায় ট্যাঙ্কার বা লরি রাখলে জরিমানা গুণতে হবে যথাক্রমে সাড়ে তিন হাজার ও সাড়ে চার হাজার টাকা। ট্রেলার হলে তা বেড়ে দাঁড়াবে ছ-হাজার টাকা। বাস-মিনিবাসের ক্ষেত্রে যথাক্রমে সাড়ে তিন হাজার ও তিন হাজার দুশো টাকা ফাইন দিতে হবে।

এতদিন রাতে পুলিসকে নিয়ে অভিযানে বেরিয়ে স্পট থেকে গাড়ি তুলে নিয়ে যেতেন পুরকর্মীরা। এই পদ্ধতিতে পরিকাঠামোর অভাবে খুব বেশি গাড়ি বাজেয়াপ্ত করা যেত না। বহু ক্ষেত্রে অভিযানের খরচ জরিমানার চেয়ে বেশি হয়ে যায় বলেও পুরসভা সূত্রে খবর। গাড়ির চাকায় বেড়ি পরালে জরিমানাবাবদ আয় অনেক বাড়বে বলে মনে করছে পুর কর্তৃপক্ষ।