স্কুলস্তর থেকেই চরিত্রগঠনে জোর, নীতিশিক্ষার উদ্যোগ রাজ্য সরকারের

শিক্ষকদের স্থান সমাজের সবার উপরে। কিন্তু সেই শিক্ষকদের গায়েই হাত তুলছে ছাত্রছাত্রীরা। সঙ্গে কুকথা, অপমান। গত কয়েকদিনে ফের শিরোনামে শিক্ষাঙ্গনে পড়ুয়াদের তাণ্ডব। প্রথমে চারুচন্দ্র কলেজ, তারপর দেশবন্ধু কলেজ, দু জায়গাতেই পড়ুয়াদের হাতে অধ্যাপক নিগ্রহের অভিযোগ সামনে এসেছে। এই পরিস্থিতি মোকাবিলায় এবার নয়া উদ্যোগ রাজ্যের শিক্ষা দফতরের।

Updated By: Jan 6, 2018, 05:54 PM IST
স্কুলস্তর থেকেই চরিত্রগঠনে জোর, নীতিশিক্ষার উদ্যোগ রাজ্য সরকারের

নিজস্ব প্রতিবেদন : শিক্ষকদের স্থান সমাজের সবার উপরে। কিন্তু সেই শিক্ষকদের গায়েই হাত তুলছে ছাত্রছাত্রীরা। সঙ্গে কুকথা, অপমান। গত কয়েকদিনে ফের শিরোনামে শিক্ষাঙ্গনে পড়ুয়াদের তাণ্ডব। প্রথমে চারুচন্দ্র কলেজ, তারপর দেশবন্ধু কলেজ, দু জায়গাতেই পড়ুয়াদের হাতে অধ্যাপক নিগ্রহের অভিযোগ সামনে এসেছে। এই পরিস্থিতি মোকাবিলায় এবার নয়া উদ্যোগ রাজ্যের শিক্ষা দফতরের।

রাজ্য শিক্ষা দফতর সূত্রে জানা গেছে, পড়ুয়াদের নৈতিক অবক্ষয় ঠেকাতে এবার স্কুলস্তর থেকেই নীতিশিক্ষার উদ্যোগ নিতে চলেছে রাজ্য সরকার। ইতিমধ্যেই সিলেবাস কমিটির সঙ্গে এক দফা আলোচনা হয়ে গেছে। দ্রুত এব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছে শিক্ষা দফতর।

আরও পড়ুন, মাসে ৭০ লক্ষ ঘুষ! সারদা তদন্তে সিবিআই স্ক্যানারে ৩ সেবি কর্তা

বার বার শিক্ষাঙ্গনে পড়ুয়াদের তাণ্ডব, শিক্ষক নিগ্রহের ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। শিক্ষামন্ত্রী বলেন, পড়ুয়াদের আচরণ 'অত্যন্ত লজ্জাজনক' জায়গায় গিয়ে পৌঁছেছে। মা, বাবা বকলে আত্মহত্যার মত ঘটনা ঘটছে। শিক্ষকদের গায়ে হাত উঠছে। প্রত্যেকটি ঘটনা-ই খুব উদ্বেগের। আর এইসব কারণেই শিশুবয়স থেকে চরিত্র গঠনে জোর দিতে নীতিশিক্ষার কথা ভাবছে শিক্ষা দফতর।

.