নিজস্ব প্রতিবেদন : বগটুই নিয়ে ফের মামলা কলকাতা হাইকোর্টে। বগটুইকাণ্ডে নিয়ম না মেনেই ক্ষতিপূরণ দিয়েছে রাজ্য সরকার। চাকরি দিয়ে আদতে সাক্ষীদের প্রভাবিত করার চেষ্টা করা হয়েছে। এর সবটাই বেআইনি। এই অভিযোগে জনস্বার্থ মামলা দায়ের হল কলকাতা হাইকোর্টে। মামলার পরিপ্রেক্ষিতে রাজ্যের কাছে হলফনামা তলব করেছে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। বগটুইকাণ্ডে আর্থিক সাহায্য এবং চাকরি দেওয়ার প্রক্রিয়া নিয়ে রাজ্যের জবাব তলব করল ডিভিশন বেঞ্চ। রাজ্যের জবাব ২ সপ্তাহের মধ্যে হলফনামার মাধ্যমে জমা দিতে নির্দেশ। ২৬ জুলাই মামলার পরবর্তী শুনানি।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

প্রসঙ্গত, একাধিক বাড়িতে অগ্নিসংযোগ ও আগুনে পুড়ে ৮ জনের মৃত্যুর ঘটনায় বগটুই গ্রাম পরিদর্শনে গিয়ে সেখানে দাঁড়িয়েই ক্ষতিগ্রস্ত পরিবারের মানুষগুলোর উদ্দেশে ক্ষতিপূরণ ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী (Mamata Banerje At Bogtui)। তিনি ঘোষণা করেন, মৃতদের পরিবারকে ৫ লাখ টাকা নগদ দেওয়া হবে। পুড়ে যাওয়া বাড়িগুলি আবার তৈরি করতে ১ লাখ টাকা দেওয়া হবে। দরকার পড়লে ২ লাখ টাকা পর্যন্ত দেওয়া হবে। আগুনে পুড়ে গিয়ে যাঁরা ৬০ শতাংশ জখম হয়েছেন, তাঁদের ১ লাখ টাকা দেওয়া হবে। আর আগুনে পুড়ে জখম ৩ শিশুকে ৫০ হাজার টাকা করে দেওয়া হবে। আহতদের চিকিৎসার দায়িত্ব নেবে রাজ্য সরকার। 


পাশাপাশি, ক্ষতিগ্রস্তদের পরিবার পিছু একজনকে সরকারি চাকরি দেওয়ারও প্রতিশ্রুতি দিয়েছেন মুখ্যমন্ত্রী (Mamata Banerje At Bogtui)। মুখ্যমন্ত্রীর নিজস্ব কোটাতে কোনওরকম ইন্টারভিউ ছাড়াই এই হবে চাকরি। প্রথমে মাসে ১০ হাজার টাকা বেতন দেওয়া হবে। এক বছরের মধ্যে গ্রুপ-ডি পদে স্থায়ী চাকরি হবে। বগটুইয়ে দাঁড়িয়ে মমতা ব্যানার্জি সেদিন বলেছিলেন, "নিজের কোটা থেকে আমি ১০ জনকে চাকরি দেব।" রাজ্য সরকারের এই ক্ষতিপূরণ ও চাকরি দেওয়ার প্রতিশ্রুতিকে 'বেআইনি' অভিযোগেই মামলা দায়ের হয়েছে হাইকোর্টে।


আরও পড়ুন, Maynaguri Rape: ধর্ষণের চেষ্টা- খুনের হুমকি, ১২ দিনের লড়াই শেষে মৃত্যু ময়নাগুড়ির নির্যাতিতা নাবালিকার


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)