হোম নির্মাণে ৩.৪১ কোটি! কাটমানির টাকায় ঠিকাদারের রাজপ্রাসাদ? রাজ্যকে বলল হাইকোর্ট

সুপ্রিম কোর্টের (Supreme Court) স্বতঃপ্রণোদিত নির্দেশ মেনে রাজ্যের হোমগুলির অবস্থা খতিয়ে দেখতে বিশেষ ডিভিশন বেঞ্চ গঠন করে কলকাতা হাইকোর্ট (Calcutta High Court)।

Updated By: Jul 8, 2021, 10:13 PM IST
হোম নির্মাণে ৩.৪১ কোটি! কাটমানির টাকায় ঠিকাদারের রাজপ্রাসাদ? রাজ্যকে বলল হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদন: একটি হোমের একতলা বানাতে খরচ ৩ কোটি টাকা! তার পরেও হোমগুলির পরিস্থিতি এমন কেন? বৃহস্পতিবার হোমগুলির অব্যবস্থা নিয়ে এমন পর্যবেক্ষণ কলকাতা হাইকোর্টের (Calcutta High Court)। 'কাটমানি' কটাক্ষও শুনতে হল রাজ্যকে। ডিভিশন বেঞ্চের বিচারপতি সৌমেন সেন জানতে চান, রাজ্যে কাটমানি চক্র চলছে না তো? একইসঙ্গে হাইকোর্টের নির্দেশ, বয়স অনুযায়ী হোমের বাসিন্দাদের টিকাকরণের ব্যবস্থা করতে হবে রাজ্যকে। 

সুপ্রিম কোর্টের স্বতঃপ্রণোদিত নির্দেশ মেনে রাজ্যের হোমগুলির অবস্থা খতিয়ে দেখতে বিশেষ ডিভিশন বেঞ্চ গঠন করে কলকাতা হাইকোর্ট (Calcutta High Court)। রাজ্যের কাছে হোমগুলির অবস্থা সম্পর্কে জানতে চেয়েছিল আদালত। বৃহস্পতিবার জমা পড়ে সেই রিপোর্ট। তাতে অসন্তোষপ্রকাশ করেন বিচারপতি হরিশ টন্ডন এবং সৌমেন সেন। হাইকোর্টের বিচারপতিদের পর্যবেক্ষণ, 'হোমের একতলা নির্মাণে খরচ হয়েছে ৩.৪১ কোটি টাকা। তার পরেও হোমগুলির পরিস্থিতি এমন? কাটমানি চক্র চলছে না তো?' বিচারপতি সৌমেন সেন প্রশ্ন করেন,'কাটমানি দিয়ে কি রাজপ্রাসাদ তৈরি করছেন ঠিকাদাররা?' হোমগুলির নির্মাণে দরপত্র সংক্রান্ত বিস্তারিত রিপোর্ট তলব করেছে কলকাতা হাইকোর্ট। আদালত জানতে চেয়েছে, কীভাবে দরপত্র ডাকা হয়? কতগুলি দরপত্র ডাকা হয়েছে এ পর্যন্ত?  

১৪ জুন পর্যন্ত রাজ্যের হোমগুলিতে কোভিড আক্রান্ত হন ৩০ জন বাসিন্দা। তা জানার পর বয়স অনুযায়ী টিকাকরণের নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট (Calcutta High Court)।

আরও পড়ুন- উত্তরবঙ্গে ভালো ফল করেও BJP-র সাংগঠনিক রদবদলে প্রথম কোপে কিশোর

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)