সোমনাথের প্রয়াণে রাজ্য কমিটির বৈঠক মুলতুবি করল সিপিএম

সোমবার সকালে সোমনাথের প্রয়াণে জি ২৪ ঘণ্টায় শোকপ্রকাশ করে সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র বলেন, 'এব্যাপারে দলীয় স্তরে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।' দল ফিরিয়ে নিলে কোনও অপত্তি নেই তাঁর। সব লাঞ্ছনা ভুলে ফের লাল পতাকা তুলে নেবেন হাতে, অকপটে বার বার জানিয়েছিলেন তাঁর ইচ্ছার কথা। 

Updated By: Aug 13, 2018, 12:22 PM IST
সোমনাথের প্রয়াণে রাজ্য কমিটির বৈঠক মুলতুবি করল সিপিএম

নিজস্ব প্রতিবেদন: দলে না-থেকেও ছিলেন তিনি। ২০০৯ সালে তাঁকে বহিষ্কারের পর থেকেই ক্রমশ ক্ষইতে শুরু করে সিপিএম। তবু দলের বিরুদ্ধে তাঁর মুখে কোনও দিন শোনা যায়নি কোনও কটূ কথা। গত ১ দশক কার্যত সিপিএমের 'বিবেক'-এর ভূমিকা পালন করেছেন সোমনাথ চট্টোপাধ্যায়। দলীয় স্তরে না-হলেও ব্যক্তিগত স্তরে তাঁর সঙ্গে যোগাযোগ ছিল দলের পশ্চিমবঙ্গের প্রায় সব নেতারই ব্যক্তিগত স্তরে যোগাযোগ ছিল তাঁর। এহেন সোমনাথ চট্টোপাধ্যায়ের প্রয়ানে রাজ্য কমিটির বৈঠক  করল সিপিএম। 

‘খেয়া’ শূন্য করে চলে গেলেন সোমনাথ চট্টোপাধ্যায়...

প্রয়াণের সিপিএমের অন্দরে জারি সোমনাথ-দ্বন্দ। ঘরে রাখি না বাইরে, এই নিয়ে দ্বিধাবিভক্ত লাল ব্রিগেড। এরই মধ্যে দলের ১০ বারের সাংসদের প্রয়েনে রাজ্য কমিটির প্রয়াণে সোমবার রাজ্য কমিটির বৈঠক মুলতুবি করল সিপিএম। এদিন বৈঠক শুরু পর শোকপ্রস্তাব পাঠ করে মুলতুবি করে দেওয়া হয় বৈঠক। তবে সোমনাথকে দলের পক্ষে কীভাবে শেষ শ্রদ্ধা জানানো হবে তা নিয়ে সিদ্ধান্ত নতে পারেনি সিপিএম। 

নিরপেক্ষতায় ছিলেন অবিচল, সোমনাথের প্রয়াণে ভারতীয় সংসদীয় রাজনীতির নক্ষত্রপতন

সোমবার সকালে সোমনাথের প্রয়াণে জি ২৪ ঘণ্টায় শোকপ্রকাশ করে সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র বলেন, 'এব্যাপারে দলীয় স্তরে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।' দল ফিরিয়ে নিলে কোনও অপত্তি নেই তাঁর। সব লাঞ্ছনা ভুলে ফের লাল পতাকা তুলে নেবেন হাতে, অকপটে বার বার জানিয়েছিলেন তাঁর ইচ্ছার কথা। চেয়েছিলেন, লাল পতাকায় তাঁর দেহ ঢাকা থাকবে তাঁর দেহ। সীতারাম ইয়েচুরি সাধারণ সম্পাদক হতে সেই চেষ্টাও হয়েছিল। সিপিএমের পার্টিলাইনের ফাঁসে শেষ পর্যন্ত আটকে রইল সেই সিদ্ধান্ত। 

সোমনাথের প্রয়াণে সোমবার শোকপ্রকাশ করেছেন সিপিএমের সাধারণ সম্পাদক। সোমনাথের প্রয়াণ ধর্মনিরপেক্ষ রাজনীতির বড় ক্ষতি বলে উল্লেখ করেছেন তিনি। সঙ্গে সতর্ক ভাবে এড়িয়েছেন তিনি। 

 

.