উড়ালপুলে 'নো এন্ট্রি' ২০ চাকার যান, কড়া মমতা

মাঝেরহাট সেতুর শুধুমাত্র ভাঙা অংশ মেরামত করা হবে নাকি নতুন করে গোটা সেতুটিই তৈরি করা হবে সেবিষয়ে সিদ্ধান্ত নেবে বিশেষজ্ঞ কমিটি।

Updated By: Sep 7, 2018, 11:56 AM IST
উড়ালপুলে 'নো এন্ট্রি' ২০ চাকার যান, কড়া মমতা

নিজস্ব প্রতিবেদন : মাঝেরহাট সেতুর ভবিষ্যত কী হবে? রাজ্যের অন্যান্য উড়ালপুলের স্বাস্থ্যরক্ষাতেই বা কী পদক্ষেপ? এসব নিয়ে বৃহস্পতিবার নবান্নে বিভিন্ন দফতরের সঙ্গে বৈঠক করেন মুখ্যমন্ত্রী।

বৈঠকের পর তিনি জানান, মাঝেরহাট সেতুর শুধুমাত্র ভাঙা অংশ মেরামত করা হবে নাকি নতুন করে গোটা সেতুটিই তৈরি করা হবে সেবিষয়ে সিদ্ধান্ত নেবে বিশেষজ্ঞ কমিটি। সেতুভঙ্গের দায় কার?  মুখ্যসচিবের নেতৃত্বে গঠিত উচ্চপর্যায়ের একটি কমিটি তদন্ত করে তার রিপোর্ট দেবে।  দোষী যারাই হোক, কেউ ছাড়া পাবেন না বলে এদিন আশ্বাস দেন মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন, বাতিল ৩৭৭, 'সুপ্রিম' রায়ে ভারতে সমকামিতা আর 'খাঁচায় বন্দি পাখি' নয়

এদিন বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায়, পূর্তসচিব অর্ণব রায়ের কাছে জানতে চান, কেন ছ'বার টেন্ডার ডেকেও মাঝেরহাট সেতু সারাইয়ের কাজ শুরু করা গেল না? বর্তমান পূর্তসচিব কেন তাঁর পূর্বসূরি ইন্দিবর পাণ্ডে ও অর্থ দফতরের সঙ্গে কথা বলেননি তানিয়েও উষ্মা প্রকাশ করেন মুখ্যমন্ত্রী। 

মাঝেরহাট-কাণ্ডের মতো দুর্ঘটনা আর যাতে না ঘটে সেজন্য একাধিক উদ্যোগ নিয়েছেন মুখ্যমন্ত্রী। তিনি জানান, সাঁতরাগাছি, উল্টোডাঙা, বেলগাছিয়া, শিয়ালদহ, ঢাকুরিয়া, চিংড়িহাটা, মাঝেরহাট-সহ ২০টি উড়ালপুল সারাইয়ের কাজ দ্রুত শুরু করবে সরকার। উল্টোডাঙা উড়ালপুলের মেরামতি নিয়ে রেলের সঙ্গে কথা হবে বলেও মুখ্যমন্ত্রী জানান। পূর্ত দফতর, সেচ দফতর ও কেএমডিএ-র অধীনে থাকা সেতুগুলির রক্ষণাবেক্ষণে আলাদা আলাদা সেল তৈরি করবে বলেও জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন, সমকামিতার সুপ্রিম রায়কে স্বাগত জানাল সিপিএম-কংগ্রেস, টলি-বলি

এদিনের বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, রাজ্যের কোনও উড়ালপুলেই আর ২০ চাকার গাড়ি উঠতে দেওয়া হবে না। উড়ালপুলে ওভারলোডেড গাড়িও যাতে উঠতে না পারে সেজন্য পুলিসকে নির্দেশ দেন মুখ্যমন্ত্রী। তিনি জানান, কোথাও কোনও সেতুর নীচে কাউকে থাকতে দেওয়া হবে না। পুনর্বাসনের ব্যবস্থা করা হবে। কোনও সেতুর ওপরই বিটুমিনের বোঝা বাড়িয়ে প্যাচ ওয়ার্ক করা যাবে না।