সময়ে কাজ শেষ না করলে ঠিকাদারকে কালো তালিকায়, কড়া রাজ্য সরকার

পূর্ত, জনস্বাস্থ্য কারিগরী, স্বাস্থ্য, পুর ও নগরোন্নয়ন-সহ একাধিক দফতরের অনেক কাজ সময়ে শেষ না হওয়ায় ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী। 

Updated By: Jul 15, 2021, 12:15 AM IST
সময়ে কাজ শেষ না করলে ঠিকাদারকে কালো তালিকায়, কড়া রাজ্য সরকার

নিজস্ব প্রতিবেদন: ঘূর্ণিঝড় ইয়াসের পর্যালোচনায় বৈঠকে দিঘায় একটি ব্রিজ নির্মাণের দীর্ঘসূত্রিতা নিয়ে ক্ষোভপ্রকাশ করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার নবান্ন জানিয়ে দিল, প্রকল্পের কাজ সময়ে শেষ না করলে সংশ্লিষ্ট ঠিকাদার সংস্থার বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে। প্রয়োজনে কালো তালিকায় ফেলা হবে তাদের।

সূত্রের খবর, পূর্ত, জনস্বাস্থ্য কারিগরী, স্বাস্থ্য, পুর ও নগরোন্নয়ন-সহ একাধিক দফতরের অনেক কাজ সময়ে শেষ না হওয়ায় ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী। তিনি চাইছেন, বেঁধে দেওয়া সময়ে কাজ শেষ হোক। যে কোনও প্রকল্প শুরু করার ক্ষেত্রে কবে কাজ শুরু হচ্ছে এবং কবে শেষ হবে তার উল্লেখ থাকতে হবে। বেশ কিছু প্রকল্পের ক্ষেত্রে ইতিমধ্যেই দেখা গিয়েছে নির্দিষ্ট সময়ে কাজ শেষ করতে পারেনি ঠিকাদার সংস্থা। অনেক ক্ষেত্রে আবার নির্দিষ্ট সময় কাজ শুরুও করা যায়নি। যেমন-পুরুলিয়ার জল প্রকল্প ২০১৭ সালে শুরু হওয়ার কথা ছিল। কিন্তু ২০২১-এও তা শুরু করতে পারেনি ঠিকাদার সংস্থা। আবার দক্ষিণ দিনাজপুরের তপন- গঙ্গারামপুর জল প্রকল্পের কাজ ও সময়ের মধ্যে শেষ করা যায়নি। মাত্র ২৫ শতাংশ কাজ হয়েছে। 

কেন্দ্রের জল জীবন প্রকল্প নিয়ে বিধানসভা ভোটের প্রচারে এসে রাজ্যের বিরুদ্ধে তোপ দেগেছিলেন নরেন্দ্র মোদী। বিবিধ প্রকল্প নিয়ে আক্রমণ শানিয়েছে বিরোধী বিজেপি। এসব মাথায় রয়েছে প্রশাসনের। সে কারণে সিদ্ধান্ত হয়েছে, প্রকল্পে দেরি হলে কালো তালিকায় ফেলা হবে সংশ্লিষ্ট ঠিকাদার সংস্থাকে। ইতিমধ্যেই রাজ্যের মুখ্যসচিব সমস্ত দফতরের আধিকারিকদের এই নির্দেশ দিয়েছেন। 

আরও পড়ুুন- লোকসভায় কংগ্রেসের দলনেতা থাকছেন Adhir-ই; বললেন,'সিপিএমের সঙ্গে জোট ভাঙিনি'