মানচিত্র বিভ্রাটে কেঁচো খুঁড়তে কেউটে, পর্ষদ ও তৃণমূলের যোগ?

মানচিত্র বিতর্কে ২৪ ঘণ্টার অন্তর্তদন্তে উঠে এল চাঞ্চল্যকর তথ্য।

Updated By: Nov 30, 2017, 07:47 PM IST
মানচিত্র বিভ্রাটে কেঁচো খুঁড়তে কেউটে, পর্ষদ ও তৃণমূলের যোগ?

শ্রেয়সী গঙ্গোপাধ্যায়

মাধ্যমিকের টেস্টে মানচিত্র বিভ্রাটে দায় এড়িয়েছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। মধ্যশিক্ষা পর্ষদও অন্ধকারে। এমনকি তণমূলের শিক্ষক সংগঠনও বিষয়টি জানে না বলে দাবি। তাহলে ভুল মানচিত্র কোথা থেকে এল? ২৪ ঘণ্টার অন্তর্তদন্তে কেঁচো খুঁড়তে বেরিয়ে এল কেউটে। 
       
২৪ ঘণ্টার অনুসন্ধান বলছে মধ্য কলকাতার এন্টালি অ্যাকাডেমি স্কুলে দেওয়া হয়েছিল এমনই বিভ্রান্তিকর মানচিত্র। সেখানে পৌঁছে গিয়েছিলেন প্রতিবেদক। স্কুলের প্রধান শিক্ষক যা জানালেন তা পিলে চমকে দেওয়ার মতো। প্রধান শিক্ষকের দাবি, টিচারস ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন থেকে প্রশ্নপত্র নেওয়া হয়েছিল।

এই অ্যাসোসিয়েশন কাদের? 

প্রধান শিক্ষকই জানালেন, মাধ্যমিক টেস্টে আগে একটি মেইন ভেন্যু তৈরি করে পর্ষদ। সেখান থেকে পরীক্ষা সঞ্চালনা করেন পর্ষদের প্রতিনিধিরা। ওই অ্যাসোসিয়েশনের সঙ্গে যুক্তরাই পরীক্ষা সঞ্চালনা করেন। প্রধান শিক্ষকের বক্তব্য, ওরা বলেছে, আমাদের থেকে প্রশ্নপত্র নিন। ওরা তৃণমূলের লোক, তাই প্রশ্নপত্র নিয়েছি। তৃণমূলের শিক্ষক নেতা সঞ্জয় আচার্যই তো বললেন ওখান থেকে প্রশ্নপত্র নিতে।

আরও পড়ুন- মাধ্যমিকের টেস্টের প্রশ্নপত্রে মানচিত্র থেকে বাদ PoK, অরুণাচল, কেন্দ্রকে চিঠি বিজেপির
        
সঞ্জয় আচার্যকে খুঁজতে খুঁজতে তাঁর স্কুলে পৌঁছে গিয়েছিল ২৪ ঘণ্টা। তবে  সঞ্জয়বাবুর দেখা মেলেনি।  বাড়িতেও ছিলেন না তিনি। তবে তাঁর স্ত্রী স্বীকার করেছেন, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষায় বোর্ডের প্রতিনিধি হয়ে কাজ করেন সঞ্জয় আচার্য। তৃণমূলের শিক্ষক সংগঠনও করেন তিনি।

আরও পড়ুন- মানচিত্র বিভ্রাটে বিজেপির ষড়যন্ত্রের অভিযোগ পার্থর

তাহলে পর্ষদ সভাপতি দায় এড়াচ্ছেন কীভাবে? তৃণমূলের শিক্ষক নেতা বলেই কি আড়াল করা হচ্ছে সঞ্জয় আচার্যকে? উঠছে একাধিক প্রশ্ন। দায় ঝেড়ে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের সাফাই, ''এটা বিজেপির চক্রান্ত। যে বা যারা এর সঙ্গে যুক্ত তাদের বিরুদ্ধে পর্ষদকে এফআইআর করতে বলেছি। পর্ষদ প্রশ্নপত্র ছাপায় না। তাই এর দায়ও নেবে না।'' মাধ্যমিক পরীক্ষার টেস্টে ভারতের ভুল মানচিত্র পড়ুয়াদের দেওয়া হয়েছিল বলে অভিযোগ। ওই মানচিত্রে পাক অধিকৃত কাশ্মীরকে পাকিস্তানের ও অরুণাচলপ্রদেশকে চিনের অংশ দেখানো হয়েছে। এই বিষয়টি হাতিয়ার করে ময়দানে নেমেছে বিজেপি। ইতিমধ্যেই তারা কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়নমন্ত্রকে চিঠি দিয়েছে। 

 আরও পড়ুন- বিশ্ববাংলার লোগো নিয়ে রাজ্য - মমতা চুক্তি প্রকাশ্যে আনার দাবিতে সরব হলেন মুকুল

 

.