আমলা মন্ত্রে তৃণমূলকে ঘায়েল করতে বৈঠকে বিজেপি

নির্বাচনী কৌশল সাজাতে প্রাক্তন আমলাদের সঙ্গে নিচ্ছে বিজেপি। 

Updated By: Feb 8, 2018, 06:02 PM IST
আমলা মন্ত্রে তৃণমূলকে ঘায়েল করতে বৈঠকে বিজেপি

অঞ্জন রায়
 
ভোটের ময়দানে শাসক দলকে চ্যালেঞ্জ ছুড়তে প্রাক্তন আমলাদের 'মস্তিষ্ক' ব্যবহারের কৌশল নিল বিজেপি। গেরুয়া শিবিরের অভিযোগ, রাজ্যের সাম্প্রতিক নির্বাচনগুলিতে বুথ দখল করেছে তৃণমূল। রাজ্য বিজেপির দাবি, তৃণমূলের মোকাবিলায় প্রাক্তন আমলাদের কাজে লাগাতে চাইছে নয়াদিল্লি। সেই লক্ষ্যেই কলকাতার একটি পাঁচতারা হোটেলে গোপন বৈঠক করেছেন রাজ্য বিজেপি নেতৃত্ব।         
     
প্রতিনিধিত্বমূলক গণতন্ত্রে ভোটই ফারাক গড়ে দেয়। রাজ্যে বিজেপির ভোট আগের চেয়ে বাড়লেও জয় এখনও অধরা। তাই এই পরিস্থিতিতে দিল্লির বিজেপি নেতৃত্ব মনে করছে, নির্বাচনের কৌশল নির্ধারণে প্রাক্তন আমলাদের অভিজ্ঞতাকে কাজে লাগানো দরকার। একইসঙ্গে প্রশাসনের অন্দরে তাঁদের পরিচিতির সুবিধা তোলাও যেতে পারে। আর সেজন্যই এই বৈঠক। 

বুধবার কলকাতার এক পাঁচতারা হোটেলে গোপন বৈঠকে উপস্থিত ছিলেন বিজেপির কেন্দ্রীয় নির্বাচন কমিটির মুখ্য উপদেষ্টা ওম পাঠক। ওই বৈঠকে আমন্ত্রিত হয়েছিলেন কলকাতার প্রাক্তন পুলিস কমিশনার দীনেশ বাজপেয়ী, প্রাক্তন তৃণমূল বিধায়ক দীপক ঘোষ-সহ রাজ্য ও কেন্দ্রের বেশ কয়েকজন পরিচিত প্রাক্তন আমলা। বিজেপি নেতা সায়ন্তন বসুর কথায়, ''তৃণমূল ও সিপিএম জমানায় ভোট দেখেছেন প্রাক্তন আমলারা। তাঁদের সেই অভিজ্ঞতা নিয়েই আলোচনা হয়েছে বৈঠকে।''   
   
সূত্রের খবর বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, রাজ্যে একটি পৃথক নির্বাচনী সেল খোলা হবে। তাঁর অফিস হবে ক্যামাক স্ট্রিটে। কিন্তু রাজ্য দফতরে কেন নির্বাচনী সেলের অফিস খোলা হল না? বিজেপি সূত্রে খবর, গোপনে রাজ্য প্রশাসনের আধিকারিকদের উপরে নজরদারি করবে এই সেল। প্রয়োজনে দিল্লির সাহায্য নিয়ে হস্তক্ষেপও করবে। ফলে, গোটা বিষয়টিতে গোপনীয়তা রক্ষা করা দরকার। এই নির্বাচনী সেলের সঙ্গে সরাসরি যোগাযোগ থাকবে কেন্দ্রীয় নেতৃত্বের। ফেব্রুয়ারির শেষ সপ্তাহে রাজ্যে আসছেন অমিত শাহ। তাঁর কাছে রিপোর্ট জমা দেবে এই কমিটি। 

আরও পড়ুন- পশ্চিমবঙ্গের কর্মসংস্থানকে ঢাল করলেন নরেন্দ্র মোদী

বিজেপির দাবি, ২০০৯ সাল থেকে আমলাদের সাহায্য নিতে শুরু করেছিলেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ২০১১ সালের নির্বাচনে সাফল্য পান তিনি। তৃণমূল নেত্রীর কায়দাতেই নির্বাচনে সাফল্যের ঘুঁটি সাজাতে চাইছে গেরুয়া বাহিনীও। তবে নির্বাচনে জেতার এই কৌশল কতখানি খাটবে? তা অবশ্য ভবিষ্যতই বলবে।  

আরও পড়ুন- ভিন ধর্মে প্রেমের পরিণতি, দিল্লিতে যুবককে প্রকাশ্যে খুন করল প্রেমিকার পরিবার

.