Upper Primary: দু-দুবার ইন্টারভিউ; মেধাতালিকাই প্রকাশ হয়নি, নিয়োগের দাবিতে ধর্নায় আপার প্রাইমারির চাকরিপ্রার্থীরা

গত ৩০ সেপ্টেম্বর কলকাতা হাইকোর্টের নির্দেশ ছিল যোগ্য প্রার্থীদের মেধাতালিকা জমা করতে হবে নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে। আদালতের সেই কথা পাত্তা দেয়নি কমিশন। এরই প্রতিবাদে ধর্মতলায় ধর্নায় বসেছেন আপার প্রাইমারির দু-দুবার ইন্টারভিউ দেওয়া প্রার্থীরা।  

Updated By: Dec 1, 2022, 06:26 PM IST
Upper Primary: দু-দুবার ইন্টারভিউ; মেধাতালিকাই প্রকাশ হয়নি, নিয়োগের দাবিতে ধর্নায় আপার প্রাইমারির চাকরিপ্রার্থীরা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আদালতের নির্দেশ ছিল নভেম্বরের দ্বিতীয় সপ্তাহেই আপার প্রাইমারির মেধাতালিকা প্রকাশ করতে হবে। সেই মেধাতালিকা এখনও জমা হয়নি। ফলে ২০১৪ সালে আপার প্রাইমারি টেটে পাস করা ও দু-দুবার ইন্টারভিউ দেওয়া চাকরি প্রার্থীদের ভবিষ্যত এখন অথৈ জলে। কী করবেন বুঝে উঠতে পারছেন না তাঁরা। সেই মেধাতালিকা প্রকাশের দাবিতে ধর্মতলায় মাতঙ্গিনী হাজরার মূর্তির পাদদেশে অনির্দিষ্ট কালের জন্য় ধর্নায় দু-দুবার ইন্টারভিউ দেওয়া প্রার্থীরা। এখন তাঁদের দাবি ৩১ ডিসেম্বরের মধ্যে মেধাতালিকা প্রকাশ করে নিয়োগ প্রক্রিয়া শেষ করুক এসএসসি। যতক্ষণ পর্যন্ত না যোগ্য প্রার্থীরা চাকরি পেয়ে স্কুলে শিক্ষকতা জয়েন করছে, ততদিন এই অবস্থান বিক্ষোভ জারি থাকবে।

আরও পড়ুন-প্রভিডেন্ট ফান্ডের টাকা আটকে, সমস্যা আধারকার্ডেও! কেন্দ্রের বিরুদ্ধে পথে নামছে তৃণমূল

উল্লেখ্য, আপার প্রাইমারির নোটিফিকেশন হয়েছিল ২০১৪ সালের ৩০ জানুয়ারি। ফের অনলাইনে নোটিফিকেশন হয় ২০১৫ সালের ১০ জুন। পরীক্ষা নেওয়া হয় ২০১৫ সালের ১৬ আগস্ট। ফলাফল প্রকাশিত হয় ২০১৬ সালের ১৪ সেপ্টেম্বর।  এবার ইন্টারভিউয়ের পালা। সেখানেও টালবাহানা। প্রথম ইন্টারভিউ হয় ২০১৯ সালের জুলাই মাসে। মেধাতালিকা প্রকাশ হয় ২০১৯ সালের ৪ অক্টোবর। এনিয়ে মামলা হয় আদালতে। এরপর ২০২০ সালের ১১ ডিসেম্বর ফের তালিকা প্রকাশ হয়। মামলার জেরে দুটিই বাতিল করা হয়।

কলকাতা হাইকোর্ট নির্দেশে মেধাতালিকা বাতিল করে নতুনভাবে প্রসেসিং শুরু হয়। আদালত নির্দেশ দেয় ২০২১ সালের ৩১ জুলাইয়ের মধ্যে আপার প্রাইমারির নিয়োগ প্রক্রিয়া শেষ করতে হবে। কিন্তু কমিশনের জটিলতায় কারণে তা সম্পন্ন হয়নি। শেষপর্যন্ত ২০২১ সালের ২১ জুন ১৫,৪৩৬ জনের একটি ইন্টারভিউয়ের তালিকা প্রকাশ হয়। দ্বিতীয়বার ইন্টারভিউ হয় ২০২১ সালের ১৯ জুলাই ও ৪ আগস্ট। এবার ইন্টারভিউয়ে ডাক না পাওয়া ১৮,৩৫৬ প্রার্থীদের গ্রিভান্স হেয়ারিং হয় ২০২১ সালের ১০ আগস্ট থেকে ২৩ ডিসেম্বর। গ্রিভান্সে যোগ্য বিবেচিত ১৫৮৫ প্রার্থীর নিয়োগের জন্য ইন্টারভিউ হয় ২১ অক্টোবর থেকে ৪ নভেম্বর। 

এদিকে, গত ৩০ সেপ্টেম্বর কলকাতা হাইকোর্টের নির্দেশ ছিল যোগ্য প্রার্থীদের মেধাতালিকা জমা করতে হবে নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে। আদালতের সেই কথা পাত্তা দেয়নি কমিশন। এরই প্রতিবাদে ধর্মতলায় ধর্নায় বসেছেন আপার প্রাইমারির দু-দুবার ইন্টারভিউ দেওয়া প্রার্থীরা।

পশ্চিমবঙ্গ আপার প্রাইমারি চাকরি প্রার্থী মঞ্চের তরফে সুশান্ত ঘোষ বলেন, মেধাতালিকা প্রকাশের দাবিতে ধর্মতলায় মাতঙ্গিনী হাজরার মূর্তির পাদদেশে অনির্দিষ্টকালীন ধারাবাহিক অবস্থান সমাবেশ শুরু করা হয়েছে। অবিলম্বে মেধা তালিকা (প্যানেল) প্রকাশ করে ৩১ ডিসেম্বর মধ্যে নিয়োগ প্রক্রিয়া শেষ করতে হবে। যতক্ষণ পর্যন্ত না যোগ্য প্রার্থীরা চাকরি পেয়ে স্কুলে যোগ দিচ্ছেন ততদিন এই অবস্থান বিক্ষোভ ধর্না জারি থাকবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)