নিম্নচাপ কাটলেই শীত ফিরবে, জানাল আবহাওয়া দফতর

জাঁকিয়ে শীতের অপেক্ষায় শীতবিলাসীরা। কবে পড়বে জাঁকিয়ে ঠান্ডা? 

Updated By: Dec 10, 2017, 06:11 PM IST
নিম্নচাপ কাটলেই শীত ফিরবে, জানাল আবহাওয়া দফতর

নিজস্ব প্রতিবেদন: নিম্নচাপ দুর্বল হওয়ায় সোমবার দুপুরের পর থেকেই পরিষ্কার হবে আকাশ। পূর্বাভাস আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, মেঘের চাদর সরলে ২ থেকে ৩ ডিগ্রি নামবে তাপমাত্রা। কিন্তু জাঁকিয়ে শীত পড়বে কবে? আবহাওয়াবিদরা বলছেন, এখনও ঠাওর করা যাচ্ছে না শীতের মতিগতি। আরও কয়েকটা দিন অপেক্ষা করতে হবে। 

আকাশের মুখ ভার। ঝিরঝিরে বৃষ্টি। কতদিন চলবে এমন? আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বাংলাদেশের দিকে সরছে নিম্নচাপ। মেঘের আড়াল সরলেই শীত পড়বে। সোমবার দুপুরের পর থেকেই পরিষ্কার হবে আকাশ। পড়বে শীত। সূর্য বেরোলেই কি জাঁকিয়ে শীত?

আরও পড়ুন- ইচ্ছেমতো লোডশেডিং আর চলবে না, দিতে হবে ফাইন

আলিপুর আবহাওয়া দফতরের বক্তব্য, শীতের নির্ণায়ক হল রাতের তাপমাত্রা। রাতের তাপমাত্রা ১৪ ডিগ্রি বা তার নিচে নেমে গেলে জাঁকিয়ে শীত বলে ধরা হয়। এখন রাতের তাপপাত্রা  ঘোরাফেরা করছে ১৮ থেকে ২১ এর মধ্যে। নিম্নচাপের পর আসতে পারে পশ্চিমী ঝঞ্ঝা। আলিপুর আবহাওয়া দফতর গোড়া থেকেই বলে আসছে, জাঁকিয়ে শীত পড়ার সম্ভাবনা ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহে। আবহাওয়াবিদদের বক্তব্য, পশ্চিমী ঝঞ্ঝা একদিকে যেমন শীতের পথে বাধা, একই সঙ্গে জাঁকালো শীতের কার্টেন রেজার। তাই ঠকঠকানি ধরানো ঠান্ডার জন্য অপেক্ষা করতে হবে আরও কয়েকটা দিন।