ভোটাভুটিতে রাজ্য বিধানসভায় পাস বিধান পরিষদ গঠনের প্রস্তাব, তীব্র বিরোধিতা বিজেপির

২০১১ সালে সরকার গঠনের পরই অ্যাডহক কমিটির রিপোর্টের ভিত্তিতে এই প্রস্তাব পেশ করা হয়। কিন্তু সেই সময় এনিয়ে আলোচনা এগোয়নি

Updated By: Jul 6, 2021, 05:52 PM IST
ভোটাভুটিতে রাজ্য বিধানসভায় পাস বিধান পরিষদ গঠনের প্রস্তাব, তীব্র বিরোধিতা বিজেপির

নিজস্ব প্রতিবেদন: রাজ্যে বিধান পরিষদ গঠনের লক্ষ্যে প্রস্তাব পাস হল বিধানসভায়। আর এর বিরুদ্ধে সরব হল বিজেপি।

আর্থিক অনটনের মধ্যেও কী যুক্তিতে বিধান পরিষদ গঠন করা হচ্ছে তা নিয়ে প্রশ্ন তুলল বিজেপি। গেরুয়া শিবিরের দাবি, ওই প্রস্তাব প্রত্যাহার করা না হলে তারা ভোটাভুটি চাইবে।

আরও পড়ুন-রাজ্যপালের নামে ভুয়ো শংসাপত্র দেখিয়ে প্রতারণা! মেমারিতে গ্রেফতার ৮

অন্যদিকে, সরকার পক্ষের দাবি, উত্তর প্রদেশের মতো রাজ্যে বিধান পরিষদ থাকলে বাংলায় তা গঠন করতে সমস্যা কোথায়? পাল্ট যুক্তি দিয়ে পার্থ চট্টোপাধ্যায় বলেন, একসময় যারা সরকার পক্ষে ছিলেন তারাই ২০১১ সালে বিধান পরিষদের পক্ষে সওয়াল করেছিলেন। আজ বিরোধী আসনে বসে এর বিরোধিতা কেন। বাংলার স্বার্থে এই প্রস্তাবকে সমর্থন করা হোক।

এদিকে, বিজেপি আগেই জানিয়েছিল, বিধান পরিষদ গঠনের প্রস্তাব প্রত্যাহার করা না হলে তারা ভোটাভুটিতে যাবে। সে কথা মাথা রেখেই বিধান পরিষদ গঠন নিয়ে ভোটাভুটি হয়। প্রস্তাবের পক্ষে ভোট পড়ে ১৯৬টি এবং বিপক্ষে ভোট দেন ৬৯ বিধায়ক। এদিন বিধানসভায় উপস্থিত ছিলেন মোট ২৬৫ বিধায়ক।

আরও পড়ুন-বিনা অ্যাপয়েন্টমেন্টে তুষার মেহতার বাড়িতে ঢোকার চেষ্টা কুণাল ঘোষের

উল্লেখ্য, ২০১১ সালে সরকার গঠনের পরই অ্যাডহক কমিটির রিপোর্টের ভিত্তিতে এই প্রস্তাব পেশ করা হয়। কিন্তু সেই সময় এনিয়ে আলোচনা এগোয়নি। রাজ্য সরকারের সেসময় যুক্তি ছিল বিপুল ঋণের বোঝা নিয়ে সরকার ক্ষমতায় এসেছে। তাই এই মুহূর্তে বিধান পরিষদ গঠন করা সম্ভব নয়। আজ পার্থ চট্টোপাধ্যায় বলেন, বিধানসভায় সমাজের সব পক্ষের মানুষের প্রতিনিধিনিত্ব থাকা প্রয়োজন। তাই বিধান পরিষদ গঠনের উদ্যোগ নিয়েছে সরকার।
 
(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.