Health Tips: ফুচকার টকজলেই কামাল! সপ্তাহে দু'দিন খেলে শরীরে নানান উপকার

ফুচকা খান নিশ্চিন্তে

Updated By: Oct 19, 2021, 07:08 PM IST
Health Tips: ফুচকার টকজলেই কামাল! সপ্তাহে দু'দিন খেলে শরীরে নানান উপকার

নিজস্ব প্রতিবেদন: স্ট্রিট ফুড বললেই প্রায় সকলেরই প্রথম পছন্দ উঠে আসে ফুচকা (Fuchka)। টক-ঝালের মেলবন্ধনে জিভে জল আসবেই। ফুচকার স্বাদ নিতে দেশে বিদেশে স্টলের চারপাশে ভিড় জমান অনেকেই। কিন্তু শুনলে অবাক হবেন, এই ফুচকাই দূর করতে পারে শরীরের একাধিক রোগ। আর তাই সপ্তাহে এক-দুদিন ফুচকা অবশ্যই খাওয়া উচিত। 
 
ফুচকার টক জলেই রয়েছে ম্যাজিক। শরীরের হজমশক্তির (Digestion Power) জন্য ফুচকার টক জল খুবই উপকারী। টকজলে তেঁতুলের পাশাপাশি, ধনেপাতা, বিটনুন, ধনেগুঁড়ো, লঙ্কা, লেবু থাকায় তা খুব সহজেই আমাদের হজমশক্তি বৃদ্ধি করে। যাঁরা গ্যাস-অম্বলের সমস্যায় ভুগছেন, তাদেরও ফুচকা খাওয়া উচিত। বমনভাবও কমায় ফুচকার জল।

আরও পড়ুন: Home Made Ghee: ভেজাল থেকে দূরে থাকুন, বাড়িতেই বানিয়ে নিন বিশুদ্ধ ঘি

অনেকেই ওজন বেড়ে যাবার কারণে ফুচকা খান না। কিন্তু তা একেবারেই ভুল। ফুচকার জলে টাটকা লেবু বা পুরনো তেঁতুল দেওয়ার জন্য মেদের পরিমাণ কমে। এছাড়াও তেঁতুলের বীজের মধ্যে যে অ্যান্টিবায়োটিকের শক্তি আছে তা ব্যাকটেরিয়া প্রতিরোধ করে শরীরেক ভালো রাখে। 

আরও পড়ুন: প্রাচীন সুরাপাত্র থেকে হরেক রকমের মদ, দেশের প্রথম 'অ্যালকোহল মিউজিয়াম' দেখে তাজ্জব নেটমহল

তবে অত্যাধিক কোনওকিছুই ভালো নয়। বর্ষাকালে ফুচকার জল এড়িয়ে যাওয়াই ভালো। তাছাড়া অতিরিক্ত ফুচকা খাওয়ার ফলে পেটের সমস্যাও দেখা দিতে পারে। বাইরের জাঙ্ক ফুড এড়িয়ে ঘরে বানানো ফুচকাতেও সমান উপকার পাবেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App