চটজলদি কীভাবে ওজন বাড়াবেন? জেনে নিন

হেডলাইনটা পড়েই অবাক হলেন নিশ্চয়ই? সবাই যেখানে ওজন কমানোর জন্য কী না করে বেড়াচ্ছেন, সেখানে ওজন বাড়ানোর কথায় অবাক হবেন বৈকি। কিন্তু প্রত্যেকে তো আর ওজন কমাতে চান না। কিছু সংখ্যক মানুষ ওজন বাড়াতেও চান। তাঁদের ইচ্ছা কীভাবে পূরণ হবে? কীভাবে ওজন বাড়াবেন? জেনে নিন-

Updated By: Jan 23, 2018, 03:40 PM IST
চটজলদি কীভাবে ওজন বাড়াবেন? জেনে নিন

নিজস্ব প্রতিবেদন: হেডলাইনটা পড়েই অবাক হলেন নিশ্চয়ই? সবাই যেখানে ওজন কমানোর জন্য কী না করে বেড়াচ্ছেন, সেখানে ওজন বাড়ানোর কথায় অবাক হবেন বৈকি। কিন্তু প্রত্যেকে তো আর ওজন কমাতে চান না। কিছু সংখ্যক মানুষ ওজন বাড়াতেও চান। তাঁদের ইচ্ছা কীভাবে পূরণ হবে? কীভাবে ওজন বাড়াবেন? জেনে নিন-

১) প্রথমেই এটা জানতে হবে, কেন আপনার ওজন বাড়ছে না। আপনার শরীরে কী কী সমস্যা রয়েছে, যার কারণে হাজার চেষ্টা সত্ত্বেও ওজন বাড়াতে পারছেন না। তার জন্য সবার প্রথমে চিকিত্‌সকের পরামর্শ নিন।

আরও পড়ুন : ফাটা গোড়ালির সমস্যায় ভুগছেন? জানুন কীভাবে এর থেকে মুক্তি পাবেন

২) যাঁরা খুব রোগা, তাঁদেরকে আমরা প্রায়ই বলে থাকি, মোটা হওয়ার জন্য বেশি করে সব কিছু খাবার খেতে। কিন্তু এই ধারণাটাই বদলানোর দরকার। ওজন ধীরে ধীরে বাড়ানো দরকার। তার জন্য প্রত্যেকদিন 500K ক্যালোরি খেলে তবেই সপ্তাহে ০.৫ কেজি ওজন বাড়াতে পারবেন। যদিও, এটা পুরোটাই নির্ভর করে আপনার শরীর কতটা নিতে পারছে, তার উপর।

৩) ওজন কমানো এবং ওজন বাড়ানো, প্রত্যেক ক্ষেত্রেই শরীর চর্চা করা খুবই দরকারি। ডায়াটিশিয়ানের পরামর্শ নিন। সেই মতো শরীর চর্চা করুন।

৪) অবশ্যই স্বাস্থ্যকর খাবার খান। এমন কোনও খাবার খাবেন না, যা সাময়িকভাবে আপনার ওজন বাড়াবে আর স্থায়ীভাবে আপনার স্বাস্থ্যের সর্বনাশ করবে। বাজারে প্রচুর এমন খাবার পাওয়া যায়, যা ওজন বাড়ানোর প্রতিশ্রুতি দেয়। তাই সেরকম যেকোনও কিছু খাবার আগে অবশ্যই ডায়াটিশিয়ানের সঙ্গে পরামর্শ করে নেবেন।

৫) শাক-সব্জি এবং মাংসে প্রচুর পরিমানে প্রোটিন, মিনারেলস এবং ফাইবার থাকে। ওজন বাড়ানোর জন্য এগুলো খুবই জরুরি। তাই ওজন বাড়ানোর জন্য রোজকার ডায়েটে প্রচুর পরিমানে শাক-সব্জি এবং মাংস রাখুন।

আরও পড়ুন : কোন সাজ-পোশাকে অফিস গেলে সকলের নজর কাড়তে পারবেন পুরুষরা, জেনে নিন