SBI অ্যাকাউন্টধারীদের জন্য সুখবর! মাত্র ৩৪২ টাকায় ৪ লক্ষের সুবিধা, জেনে নিন সব তথ্য

দেশের বৃহত্তম সরকারি ব্যাঙ্ক SBI তার টুইটার হ্যান্ডেলে টুইট করে এই দুটি প্রকল্পের তথ্য দিয়েছে।

Updated By: Oct 26, 2021, 06:48 PM IST
SBI অ্যাকাউন্টধারীদের জন্য সুখবর! মাত্র ৩৪২ টাকায় ৪ লক্ষের সুবিধা, জেনে নিন সব তথ্য

নিজস্ব প্রতিবেদন: করোনার তাণ্ডবের পর সাধারণ মানুষের মধ্যে বীমা সম্পর্কে বোঝাপড়া বেড়েছে। সমাজের প্রতিটি স্তরের কাছে পৌঁছানোর জন্য সরকার খুব কম টাকায় বীমা সুবিধাও দিচ্ছে। এই ক্ষেত্রে, সরকারী স্কিম রয়েছে, প্রধানমন্ত্রী সুরক্ষা বিমা যোজনা (PMSBY) এবং প্রধানমন্ত্রী জীবন জ্যোতি বিমা যোজনা (PMJJBY), যা মানুষকে ৪ লক্ষ টাকা পর্যন্ত কভার দেয়। সবচেয়ে উল্লেখযোগ্যভাবে, এর জন্য জনগণকে মাত্র ৩৪২ টাকা দিতে হবে।

দেশের বৃহত্তম সরকারি ব্যাঙ্ক SBI তার টুইটার হ্যান্ডেলে টুইট করে এই দুটি প্রকল্পের তথ্য দিয়েছে। SBI টুইটে বলেছে, 'আপনার প্রয়োজন অনুযায়ী বীমা করুন এবং চিন্তামুক্ত জীবনযাপন করুন। অটো ডেবিট সুবিধার মাধ্যমে সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্ট হোল্ডারদের থেকে প্রিমিয়াম কাটা হবে। কোনও ব্যক্তি শুধুমাত্র একটি সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্টের মাধ্যমে স্কিমে যোগদানের জন্য যোগ্য হবেন"। 

 

প্রধানমন্ত্রী সুরক্ষা বিমা যোজনা (PMSBY)

প্রধানমন্ত্রী সুরক্ষা বিমা যোজনার অধীনে, দুর্ঘটনায় বীমা গ্রাহকের মৃত্যু বা তিনি সম্পূর্ণরূপে অক্ষম হলে, ২ লক্ষ টাকা ক্ষতিপূরণ পাওয়া যায়। এই স্কিমের অধীনে, বিমা গ্রাহক যদি আংশিক বা স্থায়ীভাবে অক্ষম হয়ে পড়েন, তাহলে তিনি ১ লাখ টাকার কভার পান। এতে ১৮ থেকে ৭০ বছরের মধ্যে যে কোনও ব্যক্তি কভার নিতে পারবেন। এই প্ল্যানের বার্ষিক প্রিমিয়ামও মাত্র ১২ টাকা।

আরও পড়ুন: SMS scam-এর টার্গেট ১০ মিলিয়ায় আন্ড্রয়েড ব্যাবহারকারি, দেখে নিন কিভাবে সুরক্ষিত থাকবেন 

প্রধানমন্ত্রী জীবন জ্যোতি বিমা যোজনা (PMJJBY)

এটি লক্ষণীয় যে প্রধানমন্ত্রী জীবন জ্যোতি বিমা যোজনার অধীনে, বিমা গ্রহণকারী ব্যক্তির মৃত্যুতে মনোনীত ব্যক্তি ২ লক্ষ টাকা পান। ১৮ থেকে ৫০ বছরের যে কোনও ব্যক্তি এই স্কিমের সুবিধা নিতে পারেন। এই স্কিমের জন্য মাত্র ৩৩০ টাকা বার্ষিক প্রিমিয়াম দিতে হয়। এই দুটিই মেয়াদী বীমা পলিসি। এই বীমা এক বছরের জন্য।

এই বীমা কভারটি ১ জুন থেকে ৩১ মে পর্যন্ত। এর জন্য গ্রাহকের একটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকতে হবে। প্রিমিয়াম কাটার সময় ব্যাঙ্ক অ্যাকাউন্ট বন্ধ বা অ্যাকাউন্টে অপর্যাপ্ত ব্যালেন্সের কারণেও বীমা বাতিল হতে পারে। অতএব, বীমা নেওয়ার আগে সমস্ত তথ্য জেনে নিতে হবে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)