close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

ওজন ঝরানোর ৫টি 'সুপার ফুড'

ওজন সমস্যা আমাদের প্রায় সবারই। খাওয়ার একটু এদিক-ওদিক হলেই ওজন বেড়ে যাবে, এই দুশ্চিন্তা তাড়া করে সবসময়। এদিকে খিদের মাথায় কী খাচ্ছেন, কতটা খাচ্ছেন, তারও অত হিসেব থাকে না। ফলে 'ক্যালোরি গেইন'...রেজাল্টে ওজন বৃদ্ধি। তবে দুশ্চিন্তার কারণ নেই। কারণ ওজন ঝরানোর জন্য রয়েছে বেশকিছু 'সুপার ফুড'। যা খেলে একদিকে যেমন আপনার খিদেও মিটবে, তেমনই আবার ওজনও বাড়বে না।

Updated: Dec 16, 2016, 09:05 PM IST
ওজন ঝরানোর ৫টি 'সুপার ফুড'

ওয়েব ডেস্ক : ওজন সমস্যা আমাদের প্রায় সবারই। খাওয়ার একটু এদিক-ওদিক হলেই ওজন বেড়ে যাবে, এই দুশ্চিন্তা তাড়া করে সবসময়। এদিকে খিদের মাথায় কী খাচ্ছেন, কতটা খাচ্ছেন, তারও অত হিসেব থাকে না। ফলে 'ক্যালোরি গেইন'...রেজাল্টে ওজন বৃদ্ধি। তবে দুশ্চিন্তার কারণ নেই। কারণ ওজন ঝরানোর জন্য রয়েছে বেশকিছু 'সুপার ফুড'। যা খেলে একদিকে যেমন আপনার খিদেও মিটবে, তেমনই আবার ওজনও বাড়বে না।

১) মূলো- প্রচুর পরিমাণে ফাইবার থাকে। আপনার পেটও ভরিয়ে রাখবে, আবার ওজনও বাড়বে না। দেহে জলের ভারসাম্যও রক্ষা করে।

২) বাদাম- বাদামে থাকে হেলদি ফ্যাট, যা কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে। সেইসঙ্গে থাকে প্রচুর পরিমাণে ফাইবার।

৩) ওটমিল- ওটে প্রচুর পরিমাণে ফসফরাস, কপার, বায়োটিন, ভিটামিন বি১, ম্যাগনেশিয়াম, ডায়েটারি ফাইবার, ক্রোমিয়াম, জিঙ্ক, প্রোটিন।

৪) পেঁয়ারা- পেঁয়ারায় থাকে অ্যান্টি-ইনফ্লেমাটরি ও অ্যানালজেসিক উপাদান। ভিটামিন, প্রোটিন, মিনারেলে সমৃদ্ধ। ক্যালোরি খুব কম থাকে।

৫) আপেল- আপেলে থাকে প্রচুর পরিমাণে ফাইবার, জলীয় উপাদান ও পেকটিন। যা একদিকে ওজন নিয়ন্ত্রণে রাখে ও সেইসঙ্গে রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখে।

আরও পড়ুন, মুখের ক্যান্সার নিরাময়ে মোক্ষম দাওয়াই মধু!