দুবাইয়ে বসে ভারতে আইএস-এর সেল তৈরির চেষ্টা, ১৪ জনকে দেশে আনল এনআইএ

ধৃতদের ২৫ জুলাই পর্যন্ত এনআইএ হেফাজতে রাখার নির্দেশ দিয়েছে আদালত

Updated By: Jul 17, 2019, 11:02 AM IST
দুবাইয়ে বসে ভারতে আইএস-এর সেল তৈরির চেষ্টা, ১৪ জনকে দেশে আনল এনআইএ

নিজস্ব প্রতিবেদন: ভারতে আইএস এর নেটওয়ার্ক তৈরির চেষ্টা করতে গিয়ে আমিরশাহিতে গ্রেফতার ১৪ জন। এরা সবাই তামিলনাড়ুর বাসিন্দা। দুবাই থেকে এদের দেশে ফেরত পাঠানো হয়েছে। বর্তমানে তারা এনআইএর হেফাজতে।

আরও পড়ুন-মুম্বইয়ে বহুতল ভেঙে মৃতের সংখ্যা বেড়ে হল ১৩, ধ্বংসস্তূপে এখনও আটকে অনেকে

সংবাদমাধ্যম সূত্রে খবর, আটক ওই ১৪ জন একাধিক জঙ্গি সংগঠনের সমর্থক। সেই তালিকায় রয়েছে ইয়েমেনের জঙ্গি গোষ্ঠী আনসারুল্লাহ। এছাড়া ওয়াহাদাত-ই-ইসলাম, জামাত ওয়াহাত-ই-ইসলাম নামে জিহাদি গোষ্ঠীর সঙ্গে তাদের যোগাযোগ ছিল। জঙ্গি সংস্রব থাকার অভিযোগে ওই ১৪ জনকে ৬ মাস জেলে রেখেছিল ইউএই সরকার। গত সপ্তাহেই তাদের ভারতে ফেরত পাঠানো হয়। সোমবার তাদের চেন্নাইয়ে এনেছে এনআইএ।

তদন্ত সংস্থা সূত্রে খবর, আটক ব্যক্তিরা অধিকাংশই ম্যানেজমেন্টের চাকরির সঙ্গে যুক্ত। এদের মধ্যে একজন ৩২ বছর ছিলেন দুবাইয়ে। ধৃতদের ২৫ জুলাই পর্যন্ত এনআইএ হেফাজতে রাখার নির্দেশ দিয়েছে আদালত। কেন্দ্রীয় তদন্ত সংস্থার আইনজীবী সংবাদমাধ্যমে বলেন, ধৃতরা জেনেশুনে জঙ্গি কার্যকলাপের জন্য টাকা তুলছিল। ভারতের আইএস এর ভাবাদর্শ ছড়িয়ে দেশের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণার চেষ্টা করছিল এরা।

আরও পড়ুন-জ্বালানি তলানিতে, ভুল সংকেত দিয়ে লখনউতে জরুরি অবতরণ দিল্লিগামী বিমানের!

ওইসব ধৃতদের জেরা করতে গিয়ে নাগাপট্টিনমে ২ জনকে গ্রেফতার করেছে এনআইএ। এরা হল হাসান আলি ও হারিস মহম্মদ। এদের মধ্যে হাসা আলি এদেশে আইএস এর এজেন্ট নিয়োগ করার চেষ্টা করত। ভিডিও পোস্ট করে দেশের যুবকদের দলে টানার চেষ্টা করতো সে।

গত কয়েক মাসে একাধিক আইএস নেটওয়ার্ক ভেঙে দিয়েছে এনআইএ। গত মাসে কোয়েম্বাতুরু থেকে গ্রেফতার করা হয়েছে ৫ জনকে। এদের বিরুদ্ধে কলম্বো বিস্ফোরণে জড়িত থাকার অভিযোগ রয়েছে।

 

.