জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বর্তমান যুগে বহু অভিভাবকের কাছেই চিন্তার কারণ শিশুদের মোবাইল ফোনের আসক্তি। এবার সেই আসক্তি দুর করতে পদক্ষেপ মহারাষ্ট্রের এক গ্রামের। মহারাষ্ট্রের পশ্চিম বিদর্ভ অঞ্চলের ইয়াভাতমাল জেলার একটি গ্রাম ১৮ বছরের কম বয়সীদের জন্য মোবাইল ফোন ব্যবহার নিষিদ্ধ করেছে। পুসাদ তহসিলের অধীনে বাঁশি গ্রামের গ্রামসভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। কারণ হিসেবে বলা হয় শিশুরা গেমগুলি দেখার এবং সার্ফিং ওয়েবসাইটগুলি দেখার জন্য উপযুক্ত নয় বলে আতে আসক্ত হয়ে পড়েছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

বাঁশি গ্রাম পঞ্চায়েতের সরপঞ্চ গজানন টেলে বলেছেন, সমস্ত অভিভাবকদেরকে এবং তাদের সন্তানদেরকে কঠোরভাবে এই নিষেধাজ্ঞা মেনে চলতে বলা হয়েছে।


টেল দাবি করেছেন যে ১৮ বছরের কম বয়সী শিশুদের জন্য মোবাইল ফোন নিষিদ্ধ করার একটি প্রস্তাব সর্বসম্মতভাবে অনুমোদিত হয়েছিল। সরপঞ্চের কথায়, গ্রামের স্কুলের ছেলেমেয়েরা মোবাইল ফোনে আসক্ত।


আরও পড়ুন: চুরিতে না, এবার গ্যাস সিলিন্ডারে লাগছে কিউআর কোড


তিনি বলেন, ‘আমরা জানি এর বাস্তবায়নে অসুবিধা হবে। তবে আমরা কাউন্সেলিং-এর মাধ্যমে এই সব সমস্যা দূর করব। সিদ্ধান্ত লঙ্ঘনের জন্য তাদের উপর জরিমানা আরোপ করতে হবে। কিন্তু গ্রামবাসীরা সর্বসম্মতিক্রমে এই সিদ্ধান্তকে সমর্থন করেছে’।


টেল বলেছেন যে শাস্তির সঠিক পরিমাণ এখনও ঠিক করা হয়নি, ‘প্রাথমিকভাবে, আমরা তাদের পরামর্শ দেব এবং যদি আমরা আমাদের লক্ষ্যে পৌঁছাতে ব্যর্থ হই, আমরা জরিমানা আরোপ করব।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)