close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

জম্মু-কাশ্মীরে অনুচ্ছেদ ৩৭০ শুধুই বিচ্ছিন্নতাবাদ ও সন্ত্রাসবাদের জন্ম দিয়েছে, একতা দিবসে বললেন মোদী

 মোদী বলেন, "এই সুষ্ঠ নির্বাচনই একটি ঐক্যের বার্তা দেয়।" মোদী জানান যে তিনি মনে করেন এবার ধীরে ধীরে উপত্যকায় রাজনৈতিক স্থিরতা আসবে। 

Sukhendu Sarkar | Updated: Oct 31, 2019, 01:44 PM IST
জম্মু-কাশ্মীরে অনুচ্ছেদ ৩৭০ শুধুই বিচ্ছিন্নতাবাদ ও সন্ত্রাসবাদের জন্ম দিয়েছে, একতা দিবসে বললেন মোদী

নিজস্ব প্রতিবেদন : এক দেশ, এক পরিচয়। জাতীয় একতা দিবসে আরও একবার দেশের ঐক্য বজায় রাখার বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সর্দার বল্লবভাই পটেলের স্মরণমঞ্চ থেকে মোদী এদিন বলেন, দেশের অখণ্ডতা নষ্ট করার সব চেষ্টা পরাস্ত  হবে।

এদিন মোদীর বক্তব্যের সিংহভাগ জুড়েই ছিল জম্মু-কাশ্মীর ও জাতীয় ঐক্যের ইস্যু। মোদী বলেন, "অনুচ্ছেদ ৩৭০ জম্মু-কাশ্মীরে শুধুই বিচ্ছিন্নতাবাদ ও সন্ত্রাসবাদের জন্ম দিয়েছে।" তিনি বলেন, "গত তিন দশকে ৪০ হাজারেরও বেশি মানুষ সেখানে সন্ত্রাসবাদের বলি হয়েছেন।" মোদী জানিয়ে দেন, সেই অনুচ্ছেদ ৩৭০-এর দেওয়াল আজ ভেঙে ফেলা হয়েছে।

এদিন ৩৭০ অনুচ্ছেদ লোপ করে সারা দেশকে এক সুতোয় বাঁধার পেছনে সর্দার বল্লভভাই পটেলের অনুপ্রেরণার কথা তুলে ধরেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, "সর্দার পটেল সব সময়েই উদ্দেশ্য, লক্ষ্য ও প্রচেষ্টার ঐক্যের কথা বলেছেন।" সর্দার বল্লভভাই পটেলের মূর্তির নিচে দাঁড়িয়ে মোদী বলেন, "আজ থেকে দেশের বিভিন্ন শহর ও গ্রামে রান ফর ইউনিটি প্রকল্পের সূচনা হচ্ছে।" এই প্রকল্পের মাধ্যমে দেশবাসীর কাছে সর্দার বল্লভভাই পটেলের ঐক্যের বার্তাই তুলে দিতে চাইছেন প্রধানমন্ত্রী। 

কেভাদিয়ার সভামঞ্চ থেকে মোদী জানান, স্বাধীনতার পর গত সপ্তাহেই প্রথমবার জম্মু-কাশ্মীরে ব্লক উন্নয়ন কাউন্সিল-এর নির্বাচন হল। সেই নির্বাচনও সুষ্ঠভাবে সম্পন্ন হয়েছে বলে জানালেন তিনি। মোদী বলেন, "এই সুষ্ঠ নির্বাচনই একটি ঐক্যের বার্তা দেয়।" মোদী জানান যে তিনি মনে করেন এবার ধীরে ধীরে উপত্যকায় রাজনৈতিক স্থিরতা আসবে। 

অনুচ্ছেদ ৩৭০ বিলোপ এবং জম্মু-কাশ্মীর পুনর্গঠন বিল আনার ফলে রাজ্যের মর্যাদা হারিয়েছে উপত্যকা। পূর্বঘোষণা অনুযায়ী বুধবার, ৩১ অক্টোবর থেকে কেন্দ্রশাসিত অঞ্চলের মর্যাদা পেল জম্মু-কাশ্মীর ও লাদাখ। এদিন মোদী বলেন, "কেন্দ্রশাসিত অঞ্চল হয়ে যাওয়ায় জম্মু-কাশ্মীর ও লাদাখের সরকারি কর্মচারীরা সপ্তম পে কমিশনের সুবিধা পাবেন। এতে আমি ভীষণই আনন্দিত।"  

আরও পড়ুন: আজ থেকে আর রাজ্য নয়, ভারতের মানচিত্রে জম্মু-কাশ্মীর এখন কেন্দ্রশাসিত অঞ্চল