কমিশনের নয়া নির্দেশিকা, মঙ্গলবার ৫ রাজ্যে ভোটের ফলপ্রকাশে দেরি হতে পারে অনেকটাই

কেন এমন নির্দেশিকা! এর পেছনে রয়েছে কংগ্রেসের একটি আবেদন

Updated By: Dec 10, 2018, 12:33 PM IST
কমিশনের নয়া নির্দেশিকা, মঙ্গলবার ৫ রাজ্যে ভোটের ফলপ্রকাশে দেরি হতে পারে অনেকটাই

নিজস্ব প্রতিবেদন: মঙ্গলবার কঠিন পরীক্ষা বিজেপির। অন্তত বুথফেরত সমীক্ষা সেটাই ইঙ্গিত দিচ্ছে। এদিনই সদ্যসমাপ্ত পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচনের ফল প্রকাশিত হবে। তবে ফল প্রকাশের ক্ষেত্রে অন্যান্য বারের তুলেনায় এবার কিছু পরবির্তন লক্ষ্য করা যেতে পারে। কারণ নির্বাচন কমিশনের একটি নির্দেশিকা।

আরও পড়ুন-রয়েছে ফৌজদারি মামলা, বিজেপি নেতাদের সঙ্গে বৈঠকে বসতে নারাজ রাজ্য

রাজস্থান, ছত্তীসগঢ়, মধ্যপ্রদেশ, তেলেঙ্গানা ও মণিপুরে রাজ্য নির্বাচন কমিশনের দফতরে একটি নির্দেশিকা পাঠিয়েছে। সেখানে বলা হয়েছে প্রতি রাউন্ড গণনার পর ফলাফলের একটি সার্টিফিকেট দিতে হবে প্রার্থীদের। ওই সার্টিফিকেটের কপি দিতে হবে মিডিয়া ও দলের এজেন্টদেরও।

ওই নির্দেশিকায় আরও বলা হয়েছে, প্রতি রাউন্ড গণনার শেষে যে সার্টিফিকেট দেওয়া হবে সেখানে সাক্ষর থাকবে রিটার্নিং অফিসারের। শুধু তাই নয়, গণনার ওই ফলাফল গণনাকেন্দ্রের বাইরের বোর্ডে লিখে দিতে হবে। ঘোষণাও করতে হবে লাউড স্পিকারে। ফলে সম্পূর্ণ ফল প্রকাশ করতে দেরি হতে পারে।

আরও পড়ুন-রহস্যজনকভাবে মৃত্যু দমদমের প্রাক্তন সিপিএম কাউন্সিলরের নাতির, ছাদ থেকে ঝাঁপ মেয়ের

কেন এমন নির্দেশিকা! এর পেছনে রয়েছে কংগ্রেসের একটি আবেদন। সেখানে বলা হয়, প্রতিটি রাউন্ডের শেষে গণনার ফল লিখিত সার্টিফিকেট আকারে দিতে হবে। এতে গণনার সময়ে বিভিন্ন রকম গোঁজামিল দেওয়া বন্ধ হবে। প্রসঙ্গত, ওই ধরনের পদক্ষেপে ফলপ্রকাশে স্বচ্ছতা এলেও চূড়ান্ত ফলপ্রকাশে যথেষ্ট দেরি হবে বলেই মনে করা হচ্ছে। অর্থাত্ একসময় মনে করা হতো দুপুর একটার মধ্যে সম্পূর্ণ ফলাফল সামনে এসে যাবে কিন্তু কমিশনের নির্দেশিকার কারণ তাতে বিলম্বই হবে।

.