সবরীমালায় মহিলাদের প্রবেশ রুখতেই হবে, রাজ্যজুড়ে রথযাত্রা শুরু করল বিজেপি

আটকাতেই হবে মহিলাদের। কেরলের সবরীমলা মন্দিরের ‘ঐতিহ্য’ রক্ষা করতে বৃহস্পতিবার কেরলের কাসরগড় থেকে রথযাত্রা শুরু করল বিজেপি। পাশাপাশি কংগ্রেসও রাজ্যের রাসরগড়, তিরুঅনন্তপুরম, আলাপুঝা থেকে একাধিক পদযাত্রার আয়োজন করে। ফলে সুপ্রিম কোর্টের নির্দেশের বিরোধিতা করে সবরীমালায় মহিলাদের আটকাতে উঠেপড়ে লেগেছে কংগ্রেস ও গেরুয়া শিবির। রথযাত্রার শেষে আগামী ১৩ নভেম্বর একটি বড় সমাবেশের আয়োজন করেছে বিজেপি।

Updated: Nov 8, 2018, 04:44 PM IST
সবরীমালায় মহিলাদের প্রবেশ রুখতেই হবে, রাজ্যজুড়ে রথযাত্রা শুরু করল বিজেপি

নিজস্ব প্রতিবেদন: আটকাতেই হবে মহিলাদের। কেরলের সবরীমলা মন্দিরের ‘ঐতিহ্য’ রক্ষা করতে বৃহস্পতিবার কেরলের কাসরগড় থেকে রথযাত্রা শুরু করল বিজেপি। পাশাপাশি কংগ্রেসও রাজ্যের রাসরগড়, তিরুঅনন্তপুরম, আলাপুঝা থেকে একাধিক পদযাত্রার আয়োজন করে। ফলে সুপ্রিম কোর্টের নির্দেশের বিরোধিতা করে সবরীমালায় মহিলাদের আটকাতে উঠেপড়ে লেগেছে কংগ্রেস ও গেরুয়া শিবির। রথযাত্রার শেষে আগামী ১৩ নভেম্বর একটি বড় সমাবেশের আয়োজন করেছে বিজেপি।

আরও পড়ুন-ফের মাও হামলা দান্তেওয়াড়ায়, ল্যান্ড মাইন বিস্ফোরণে উড়ে গেল CISF-এর বাস

সবরীমালা সংরক্ষণ যাত্রা-র উদ্বোধন করে এদিন কর্ণাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী ভি এস ইয়েদুরাপ্পা বলেন, রাজ্যে এই সমস্য দূর করতে শীঘ্রই রাজ্য সরকারকে হস্তক্ষেপ করতে হবে। কেরল সরকারের উচিত বাস্তববাদী হওয়া।

ইয়েদুরাপ্পা বলেন, আমরা সুপ্রিম কোর্টের রায়ের বিরুদ্ধে নই। কিন্তু কখনও কখনও মানুষের মতামতকেও গুরুত্ব দিতে হয়। বর্তমান পরিস্থিতির জন্য রাজ্যে এলডিএফ সরকার দায়ি।

এদিন পতাকা নেড়ে রথযাত্রার উদ্বোধন করেন ইয়েদুরাপ্পা, রাজ্য বিজেপি সম্পাদক পি এস শ্রীধররন, ভারত ধর্ম জন সেনা প্রধান তুষার ভেল্লাপালি। আগামী ১৩ নভেম্বর ওই রথযাত্রা শেষ হবে সবরীমালার কাছে ইরুমেলিতে।

আরও পড়ুন-৩ বছরের শিশুকন্যার মুখে চকোলেট বোমা ঢুকিয়ে সলতেয় আগুন! ছিন্নভিন্ন মুখে ৫০টি

উল্লেখ্য, কেরলের সবরীমালা মন্দিরে এতদিন ১০-৫০ বছরের মহিলাদের প্রবেশ নিষিদ্ধ ছিল। গতমাসে সুপ্রিম কোর্টের নির্দেশে তা উঠে যায়। মন্দির কমিটির দাবি, সবরীমালা মন্দিরের দেবতা আয়াপ্পা চির কুমার। তাঁর মন্দিরে রজঃশীলা মহিলারা ঢুকলে তা অশুচি হয়ে যাবে।