করোনা ‘হটস্পট’-র তালিকায় কলকাতা-সহ ৬ বড় শহর; রয়েছে দেশের ১৭০ জেলা, জানাল কেন্দ্র

কেন্দ্র যে তালিকা প্রকাশ করেছে সেখানে ১২৩ জেলায় বড়সড় সংক্রমণ হয়েছে বলে জানানো হয়েছে। এর মধ্যে রয়েছে দিল্লির ৯ জেলা

Updated By: Apr 15, 2020, 10:44 PM IST
করোনা ‘হটস্পট’-র তালিকায় কলকাতা-সহ ৬ বড় শহর; রয়েছে দেশের ১৭০ জেলা, জানাল কেন্দ্র

নিজস্ব প্রতিবেদন: দেশের ১৭০ জেলাকে হটস্পট জেলা বলে ঘোষণা করল কেন্দ্র। এর মধ্যে রয়েছে দেশের ৬ বড় শহরের কিছু অংশও। কেন্দ্র যে তালিকা প্রকাশ করেছে সেখানে ১২৩ জেলায় বড়সড় সংক্রমণ হয়েছে বলে জানানো হয়েছে। এর মধ্যে রয়েছে দিল্লির ৯ জেলা। এছাড়াও রয়েছে মুম্বই, কলকাতা, বেঙ্গালুরু, হায়দরাবাদ, চেন্নাই, জয়পুর ও আগ্রার কিছু অংশ। কলকাতা ছাড়াও হাওড়া, পূর্ব মেদিনীপুর ও উত্তর ২৪ পরগনার নাম রয়েছে তালিকায়।

আরও পড়ুন-প্রকাশ্যে থুতু ফেলা এখন অপরাধ; দিতে হবে জরিমানা, জানিয়ে দিল স্বরাষ্ট্র মন্ত্রক

যেসব জেলাগুলি থেকে দেশের ৮০ শতাংশ করোনা রোগী আসছে তাদেরই হটস্পট ডিস্ট্রিক্ট বা রেড জোন বলা হচ্ছে। এইসব জায়গায় ডাবলিং রেট ৪ দিনেরও কম। সেদিক থেকে দেখতে গেলে দিল্লি, মুম্বই, কলকাতা, চেন্নাই ও হায়দরাবাদে রোগীর সংখ্যা অনেকটাই বেশি।

মহারাষ্ট্রে মোট কোভিড-১৯ রোগীর সংখ্যা ২৯১৬ । সেখানে শুধুমাত্র মুম্বইয়েই আক্রান্ত হয়েছেন ১৮৯৬ জন। দিল্লিতে পাওয়া গিয়েছে মোট ১৫৬১ রোগী। এদের মধ্যে ৩০ জনের মৃত্যু হয়েছে, সুস্থ হয়েছেন ৩০ জন। দিল্লির সরকারের রাজ্যের ৫৬টি এলাকাকে সংক্রমিত এলাকা বলে ঘোষণা করেছে। ওইসব এলাকায় কাউকে বাইরে বের হতে বা ঢুকতে দেওয়া হচ্ছে না।

আরও পড়ুন-করোনা আতঙ্কে মায়ের শ্রাদ্ধে বাধা, মাত্র ২ ঘণ্টার জন্য আবাসনে ঢুকতে পারবেন মেয়েরা  

কেন্দ্রের রিপোর্টে বলা হয়েছে, দেশের ১৭০ হটস্পটের মধ্যে ৪৭টিতে ক্লাস্টার সংক্রমণ দেখা গিয়েছে। ওইসব এলাকায় ভাইরাস ছড়াচ্ছে গুচ্ছ আকারে। থামার কোনও লক্ষন নেই। ওই তালিকায় এমন জেলারও নাম রয়েছে যেখানে করোনা রোগীর সন্ধান পাওয়া গিয়েছে কিন্তু সংখ্যা খুবই কম। ওইসব জেলা হটস্পট হয়ে উঠতে পারে বলে জানানো হয়েছে। কোনও এলাকায় যদি টানা ২৮ দিন কোনও সংক্রমণের খবর না থাকে তাহলে তাকে গ্রিন জোন বলা হবে বলে কেন্দ্রের তরফে জানানো হয়েছে।

.