অক্সিজেনের অভাবে রোগীমৃত্যু গণহত্যার সমান অপরাধ : হাইকোর্ট

অক্সিজেন মজুত করে 'কৃত্রিম' সঙ্কট সৃষ্টি করা হচ্ছে বলে রব ওঠে সোশাল মিডিয়ায়

Updated By: May 5, 2021, 08:56 AM IST
অক্সিজেনের অভাবে রোগীমৃত্যু গণহত্যার সমান অপরাধ : হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদন: 'হাসপাতালে অক্সিজেনের অভাবে করোনা রোগীর মৃত্যু গণহত্যার চেয়ে কম কিছু নয়।' কোভিড পরিস্থিতিতে অক্সিজেন সঙ্কটের কারণে বাড়তে থাকা রোগীমৃত্যু প্রসঙ্গে মঙ্গলবার এমনই মন্তব্য করল এলাহাবাদ হাইকোর্ট (Allahabad Highcourt)। বিচারপতি অজিত কুমার ও বিচারপতি সিদ্ধার্থ বর্মার নেতৃত্বাধীন বেঞ্চের নির্দেশে এদিন বলা হয়, 'কোভিডে আক্রান্ত রোগীদের অব্যাহত অক্সিজেন সরবরাহের ভার যাদের উপর বর্তায় খোদ তাঁরাই অক্সিজেন সঙ্কট তৈরি করছে। তাঁদের কার্যকলাপকে উদ্দেশ্য করেই আমরা এই সিদ্ধান্ত জানাচ্ছি যে অক্সিজেনের অভাবে রোগীমৃত্যু গণহত্যার (Genocide) মতো অপরাধের সমান'।

আরও পড়ুন: 'বাংলায় আগুন জ্বলছে, দয়া করে হিংসা থামান', উদ্বেগ প্রকাশ Mithun Chakraborty এর

অক্সিজেন মজুত করে 'কৃত্রিম' সঙ্কট সৃষ্টি করা হচ্ছে বলে রব ওঠে সোশাল মিডিয়ায়। কিছু ক্ষেত্রে বেনিয়মের ছবিও উঠে আসে। সেই সমস্ত ঘটনা খতিয়ে দেখেই এই সিদ্ধান্তে বিচারপতিরা উপনীত হয়েছেন বলে জানানো হয়েছে হাইকোর্টের তরফে। নির্দেশিকায় বলা হয়, 'গত রবিবার মিরাটে মেডিকেল কলেজের ট্রমা বিভাগে অক্সিজেনের সঙ্কটের (Oxygen Crisis) ফলে আইসিইউতেই ৫ জন রোগী মারা যান। অক্সিজেনের অভাবে মিরাটেরই আরও এক বেসরকারি হাসপাতালে ভর্তিই নেওয়া হয়নি রোগীদের। লখনউয়ের একটি ঘটনাও সোশাল মিডিয়ায় ভাইরাল হয়। কিন্তু সরকার বলেছে অক্সিজেনের কোথাও ঘাটতি নেই। সেই দাবির কার্যত উল্টো চিত্র দেখা যাচ্ছে।'

আরও পড়ুন: Oxygen Shortage: ২২ জন করোনা রোগীর প্রাণ বাঁচালেন Sonu Sood ও টিম

প্রসঙ্গত, উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (Yogi Adityanath) রাজ্যের হাসপাতালে অক্সিজেনের সঙ্কট নেই বলে দাবি করেন। অথচ বাস্তবে তাঁর একেবারে উল্টো ছবি উঠে এসেছে। এবার সেই ইস্যুতেই যোগী সরকারকে তুলোধনা করল এলাহাবাদ হাইকোর্ট। উত্তরপ্রদেশে বর্তমানে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ২ লক্ষ ৮৫ হাজার ৮৩২ জন।