এটিএমে 'অটোমেটিক' সিকিউরিটি, চাকরি হারাতে পারেন ২ লক্ষ

আগামী ৩-৪ বছরে চাকরি হারাতে চলেছে প্রায় ২লক্ষ সিকিউরিটি। এটিএমে নয়া প্রযুক্তি বসানোর ফলে চাকরি হারাতে পারেন এটিএম সিকিউরিটিরা।

Updated By: Oct 17, 2015, 01:26 PM IST
এটিএমে 'অটোমেটিক' সিকিউরিটি, চাকরি হারাতে পারেন ২ লক্ষ

ওয়েব ডেস্ক: আগামী ৩-৪ বছরে চাকরি হারাতে চলেছে প্রায় ২লক্ষ সিকিউরিটি। এটিএমে নয়া প্রযুক্তি বসানোর ফলে চাকরি হারাতে পারেন এটিএম সিকিউরিটিরা।

এতদিন পর্যন্ত এটিএমের নজরদারির জন্য থাকত পাহারাদার। এবার থেকে এটিএমের নজরদারিতে বসানো হবে সেন্ট্রালাইজড ই-সারভেলেন্স। তাই এখন থেকে ২৪X৭ এটিএমগুলির পাহারা দেবে এই প্রযুক্তি। সাধারণ মানুষ যাতে নিরাপদে টাকা তুলতে পারেন তার জন্যই এই ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানা গেছে। এছাড়াও পাহারাদারের থেকে অনেক বেশী বিশ্বস্ত হবে এই সারভেলেন্স।   

নয়া নজরদারি প্রযুক্তিকে ব্যবহারের জন্য প্রথম আগ্রহপ্রকাশ করে অ্যাক্সিস ব্যাঙ্ক। এরপর ধীরে ধীরে বেশীরভাগ সরকারি এবং বেসরকারি ব্যাঙ্কই এগিয়ে এসেছে নয়া প্রযুক্তি ব্যবহারে।   

এই ই-সারভেলেন্সের মধ্যে বিভিন্ন রকমের সেন্সর থাকার পাশাপাশি থাকছে অ্যালার্ম, ২-৩টে সিসিটিভি এবং স্পিকারের ব্যবস্থা। এছাড়াও এই মেশিনের মাধ্যমে এটিএমের সমস্ত কার্যকলাপ পৌঁছে যাবে কাছাকাছি পুলিস স্টেশনেও।  

"এটিএমগুলিতে প্রতি মাসে ই-সারভেলেন্সের খরচ পড়বে ৫হাজার টাকা। সেখানে পাহারাদার বসাতে ব্যাঙ্কগুলির খরচ হয় মাসে ৩৬ হাজার টাকা। এই প্রযুক্তির ফলে খরচাও কমবে ব্যাঙ্কগুলির", এমনই বক্তব্য এক বেসরকারি ব্যাঙ্ক কর্তার।   

.