পেট্রোল-ডিজেলের দাম কমল লিটারে ২.৫০ টাকা, ঘোষণা জেটলির

অবশেষে কিছুটা স্বস্তি। দাম কমল জ্বালানীর।

Updated By: Oct 4, 2018, 04:07 PM IST
পেট্রোল-ডিজেলের দাম কমল লিটারে ২.৫০ টাকা, ঘোষণা জেটলির

নিজস্ব প্রতিবেদন: অবশেষে কিছুটা স্বস্তি। দাম কমল জ্বালানীর।

জ্বালানী তেলের দাম লিটারে ২.৫০ টাকা কম করার কথা ঘোষণা করলেন অর্থমন্ত্রী অরুণ জেটলি। এক্ষেত্রে সরকার লিটারপিছু পেট্রোল-ডিজেলে অন্তঃশুল্ক কম করছে ১.৫০ টাকা। অন্যদিকে লিটারে ১ টাকা কম করার কথা বলা হয়েছে তেল কোম্পানিগুলিকে।

আরও পড়ুন-মেডিক্যাল কলেজে অগ্নিকাণ্ডের পিছনে অন্তর্ঘাত? জোরালো হচ্ছে নাশকতার তত্ত্ব

বৃহস্পতিবার সাংবাদিক সম্মেলন করে ওই কথা জানান জেটলি। পাশাপাশি এবার তিনি বল ঠেলে দিলেন রাজ্য সরকারগুলির দিকে। এদিন জেটলি বলেন, “জ্বালানী তেলে আন্তঃশুল্ক কমানো হচ্ছে লিটারে ১.৫০ টাকা। তেল কোম্পানিগুলি কমাবে লিটারে ১ টাকা। এবার আমরা রাজ্য সরকারগুলিকে ওই একই টাকা কম করার আবেদন করব।“ জেটলি আরও জানান, আন্তঃশুল্ক কম করার ফলে সরকারের ১০,৫০০ কোটি টাকা আয় কমবে।

উল্লেখ্য, বৃহস্পতিবার দিল্লিতে লিটার পিছু পেট্রোলের দাম ছিল ৮৪ টাকা। মুম্বইয়ে এই দাম ছিল ৯১.৩৪ টাকা প্রতি লিটার। লিটারে আড়াই টাকা কম হওয়ায় সাধারণ মানুষ অনেকটাই স্বস্তি পাবে সন্দেহ নেই। পাশাপাশি রাজ্য সরকারগুলি যদি সমপরিমাণ দাম কম করে তাহলে লিটারে তেলের দাম করবে ৫ টাকা। তাহলেও তেলের দামে আগুনের আঁচ থাকবেই।

আরও পড়ুন-India vs West Indies : অভিষেক টেস্টেই সেঞ্চুরি হাঁকালেন পৃথ্বী শ

আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম বৃদ্ধি ও ডলারের দাম টাকার থেকে বেড়ে যাওয়ার কারণে কারণে তেলের দাম বেড়েই চলেছিল। কিন্তু হিসবে করে দেখলে তেলের দাম কমানোর পেছনে সরকারের সরকারের একটা ভূমিকা ছিলই। কারণ লিটারপিছু পেট্রোলে কেন্দ্রের অন্তঃশুল্ক ১৯.৪৮ টাকা, ডিজেলে ১৫.৩৩ টাকা। এর ওপরে রয়েছে রাজ্যের ট্যাক্স। ফলে সেই কর কম করলেই তেলের দাম কমতে পারত। এবার তা করা হল।

আন্দামান ও নিকোবর দ্বীপে এই শুল্ক কম হওয়া সেখানে তেলের দাম খানিকটা কম। মহারাষ্ট্রে রাজ্য সরকারের ভ্যাট ৩৯.১২ টাকা। ফলে সেখানে পেট্রোলের দাম সবচেয়ে বেশি।

    

.