রাজ্যসভায় সর্বসম্মতভাবে পাস হয়ে গেল GST বিল

রাজ্যসভায় সর্বসম্মতভাবে পাস হয়ে গেল GST বিল। পণ্য ও পরিষেবা কর চালুর জন্য আজ সংসদের উচ্চকক্ষে ১২২তম সংবিধান সংশোধনী বিলটি পেশ করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। ৭ ঘণ্টা আলোচনার পর ভোটাভুটিতে একাধিক সংশোধনী-সহ বিল পাস হয়ে যায়। উপস্থিত সব সাংসদই বিলের পক্ষে ভোট দেন। ওয়াক-আউট করেন এক ADMK সাংসদ।

Updated By: Aug 3, 2016, 10:32 PM IST
রাজ্যসভায় সর্বসম্মতভাবে পাস হয়ে গেল GST বিল

ওয়েব ডেস্ক : রাজ্যসভায় সর্বসম্মতভাবে পাস হয়ে গেল GST বিল। পণ্য ও পরিষেবা কর চালুর জন্য আজ সংসদের উচ্চকক্ষে ১২২তম সংবিধান সংশোধনী বিলটি পেশ করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। ৭ ঘণ্টা আলোচনার পর ভোটাভুটিতে একাধিক সংশোধনী-সহ বিল পাস হয়ে যায়। উপস্থিত সব সাংসদই বিলের পক্ষে ভোট দেন। ওয়াক-আউট করেন এক ADMK সাংসদ।

আরও পড়ুন- আজ রাজ্যসভায় পেশ হচ্ছে পণ্য পরিষেবা কর বিল

বিল সমর্থন করলেও GST চালু হওয়ার পর মানুষের যাতে সমস্যা না হয়, রাজ্য সরকারগুলি যাতে সমস্যায় না পড়ে তা সরকারকে নিশ্চিত করতে হবে বলে দাবি জানান বিভিন্ন দলের সাংসদরা। GST-র হার ১৮ শতাংশে বেঁধে রাখার দাবি জানান কংগ্রেস সাংসদ পি চিদম্বরম। ভবিষ্যতে GST-র মূল বিলটিকে অর্থবিল হিসাবে পেশ না করার জন্যও দাবি জানান তিনি। এখন GST-র সংবিধান সংশোধনী বিলে কংগ্রেস সম্মতি দিলেও পরে GST-র মূল বিল তারা সমর্থন না করলে রাজ্যসভায় সেটি আটকে যাবে। এই পরিস্থিতিতে আজ জবাবী ভাষণে কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি আশ্বাস দেন, GST-র হার বাস্তবসম্মত রাখার চেষ্টা করবে সরকার। তবে, GST-র মূল বিলকে অর্থবিল হিসাবে আনা না আনা নিয়ে কোনও প্রতিশ্রুতি দেননি তিনি।

.