বায়োটয়লেটকে রিচার্জ করতে ৪২ কোটি টাকার ঘুঁটে কিনবে ভারতীয় রেল

দূরপাল্লার ট্রেনের অত্যাধুনিক বায়োটয়লেটকে 'রিচার্জ' করতে হবে! এই 'রিচার্জ' করার জন্য প্রয়োজন ব্যাকটেরিয়া। যা বায়োটয়লেটের কার্যকারিতাকে বা়ড়িয়ে তুলবে। সেকারণেই ৪২ কোটি টাকা খরচ করে ২০১৮ সালের মধ্যে ৩,৩৫০ ট্রাক ঘুঁটে কেনার লক্ষ্যমাত্রা নিয়েছে ভারতীয় রেল।

Updated By: Jan 7, 2018, 05:36 PM IST
বায়োটয়লেটকে রিচার্জ করতে ৪২ কোটি টাকার ঘুঁটে কিনবে ভারতীয় রেল

নিজস্ব প্রতিবেদন : দূরপাল্লার ট্রেনের অত্যাধুনিক বায়োটয়লেটকে 'রিচার্জ' করতে হবে! এই 'রিচার্জ' করার জন্য প্রয়োজন ব্যাকটেরিয়া। যা বায়োটয়লেটের কার্যকারিতাকে বা়ড়িয়ে তুলবে। সেকারণেই ৪২ কোটি টাকা খরচ করে ২০১৮ সালের মধ্যে ৩,৩৫০ ট্রাক ঘুঁটে কেনার লক্ষ্যমাত্রা নিয়েছে ভারতীয় রেল।

দূরপাল্লার ট্রেনগুলিতে দূষণমুক্ত অত্যাধুনিক শৌচাগারের লক্ষ্যে বায়োটয়লেট তৈরি করে ভারতীয় রেল। এক্ষেত্রে শৌচালয়ের নীচেই একটি কমপোস্ট চেম্বার থাকে। সেই কমপোস্ট চেম্বারের মধ্যে থাকা ব্যাকটেরিয়াই মানুষের মলকে জল ও মিথেন গ্যাসে পরিণত করে। এখন বায়োটয়লেটের কার্যক্ষমতা ধরে রাখার জন্য মাঝে মাঝে এই কমপোস্ট চেম্বারগুলিকে 'রিচার্জ' করার প্রয়োজন। অর্থাত্ বাইরে থেকে ব্যাকটেরিয়ার যোগান দিতে হবে কমপোস্ট চেম্বারগুলিতে।

এখন প্রায় ৪৫ শতাংশ ট্রেনে এই বায়োটয়লেট চালু হয়েছে। এই বায়োটয়লেটগুলির উপর ২০১৭-র নভেম্বর মাসে ক্যাগ একটি রিপোর্ট পেশ করে। রিপোর্টে উল্লেখ করা হয়, ২৫ হাজার বায়োটয়লেটের মধ্যে প্রায় ২ লাখ খুঁত খুঁজে পাওয়া গেছে। এরপরই নড়েচড়ে বসে ভারতীয় রেল।

আরও পড়ুন, ৩০ মিনিট পর রেলস্টেশনে ওয়াই-ফাই পরিষেবার দাম নিচ্ছে গুগল

প্রসঙ্গত উল্লেখ্য, প্রত্যেকটি বায়োটয়লেটের জন্য ৬০ লিটার ইনোকুলাম প্রয়োজন। এই ইনোকুলাম হল ঘুঁটে ও জলের মিশ্রণ। ইনোকুলামের পরিমাণ কমে গেলেই কমতে থাকে বায়োটয়লেটের কার্যকারিতা। সেকারণেই বায়োটয়লেটগুলিকে রিচার্জ করার সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় রেল।

.