জম্মু-কাশ্মীরে ৫০ হাজার সরকারি চাকরির ঘোষণা করলেন রাজ্যপাল সত্য পাল মালিক

রাজ্যপাল সত্য পাল মালিক বলেন, জম্মু-কাশ্মীরকে দেশের অবিচ্ছেদ্য অংশ করতে উন্নয়নমূলক পদক্ষেপ করা হচ্ছে

Updated By: Aug 28, 2019, 07:09 PM IST
জম্মু-কাশ্মীরে ৫০ হাজার সরকারি চাকরির ঘোষণা করলেন রাজ্যপাল সত্য পাল মালিক
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: অনুচ্ছেদ ৩৭০ প্রত্যাহারের পর এই প্রথম বড়সড় ঘোষণা করল জম্মু-কাশ্মীর প্রশাসন। রাজ্যপাল সত্য পাল মালিক জানান, আগামী দুই-তিন মাসের মধ্যেই ৫০ হাজার শূন্যপদে নিয়োগ শুরু হবে। এ দিন রাজ্যপাল জানান, কাশ্মীরের পরিস্থিতি নিয়ন্ত্রণে। ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে। প্রাণহানির কোনও খবর নেই।

রাজ্যপাল সত্য পাল মালিক বলেন, জম্মু-কাশ্মীরকে দেশের অবিচ্ছেদ্য অংশ করতে উন্নয়নমূলক পদক্ষেপ করা হচ্ছে। তাঁর দাবি, জম্মু-কাশ্মীর ও লাদাল এই দুই কেন্দ্রশাসিত অঞ্চলে উন্নয়নের ধারা বাহিত হলে পাক অধিকৃত কাশ্মীরের মানুষরাও ভারতের সঙ্গে অন্তর্ভুক্ত হতে চাইবেন। এ দিন ফের রাজ্যপাল জানিয়ে দেয়, এখানে ওষুধ ও অন্যান্য নিত্য প্রয়োজনীয় জিনিসের ঘাটতি নেই। ভুয়ো খবর ছড়ানো হচ্ছে বলে দাবি রাজ্যপালের।

আরও পড়ুন- নারদাকাণ্ডে সিবিআই দফতরে মুকুল রায়, কেডি সিংয়ের নির্দেশে স্টিং, দাবি ম্যাথুর

জম্মু-কাশ্মীরের রাজ্যপাল আরও জানান, শিক্ষা ক্ষেত্রে সুস্থ বাতাবরণ ফিরিয়ে আনার চেষ্টা চলছে। খুব দ্রুত ৫০টি কলেজ খুলবে জম্মু-কাশ্মীরে। ইতিমধ্যে খুলে গিয়েছে প্রায় ৩ হাজার প্রাথমিক ও এক হাজার অষ্টম শ্রেণি পর্যন্ত স্কুল। লাদাখে স্কুল ও কলেজ স্বাভাবিক চলছে বলে দাবি সত্য পালের।

এ দিন রাহুল গান্ধীকে একহাত নেন জম্মু-কাশ্মীরের রাজ্যপাল। ‘শিশুর’ মতো আচারণ করছেন রাহুল গান্ধী। কাশ্মীরে পরিস্থিতি খতিয়ে দেখতে রাহুল গান্ধী গেলে তাঁকে শ্রীনগর বিমানবন্দর থেকেই ফেরত্ পাঠানো হয়। এর পর রাহুলের অভিযোগ, কাশ্মীরের পরিস্থিতি স্বাভাবিক নয় বলেই তাঁদের ঢুকতে দেওয়া হচ্ছে না। বেশ কিছু জায়গায় হিংসার খবর মিলছে। মানুষও মরেছে বলে অভিযোগ তাঁর। রাহুলের এই মন্তব্যের কড়া সমালোচনা করে বিজেপি।

তবে, আজ কংগ্রেসের তরফে বলা হয়, কাশ্মীর সমস্যা অভ্যন্তরীণ বিষয়। রাহুলও টুইটে একই প্রতিক্রিয়া জানান। তাঁর কথায়, “কাশ্মীরে হিংসার পিছনে পাক মদত রয়েছে। কাশ্মীর নিয়ে অন্য কোনও দেশের নাক গলানোর জায়গা নেই।” এ দিন প্রকাশ জাভড়েকর বলেন, রাহুলের মন্তব্যকে হাতিয়ার করে রাষ্ট্রসঙ্ঘে অভিযোগ জানাচ্ছে পাকিস্তান। দেশের কাছে লজ্জা বলে তোপ দাগেন জাভড়েকর।

.