ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে বন্যা বিধ্বস্ত ভূস্বর্গের যোগাযোগ ব্যবস্থা

ধীরে ধীরে স্বাভাবিক জীবন যাত্রা ফিরে আসছে জম্মু-কাশ্মীরে। এক সপ্তাহেরও বেশি সময় ধরে টেলিকম্যুনিকেশন ব্যবস্থা সম্পূর্ণ ভেঙে পড়ার পর ৮০% নেটওয়ার্ক পুনরুদ্ধারে সক্ষম হয়েছে বিএসএনএল। অনান্য বেসরকারি মোবাইল সার্ভিস প্রোভাইডার সংস্থাও বন্যা বিধ্বস্ত কাশ্মীর উপত্যকার বিভিন্ন অংশে তাদের নেটওয়ার্ক পুনরুদ্ধারে সক্ষম হয়েছে।

Updated By: Sep 13, 2014, 02:20 PM IST
ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে বন্যা বিধ্বস্ত ভূস্বর্গের যোগাযোগ ব্যবস্থা

শ্রীনগর: ধীরে ধীরে স্বাভাবিক জীবন যাত্রা ফিরে আসছে জম্মু-কাশ্মীরে। এক সপ্তাহেরও বেশি সময় ধরে টেলিকম্যুনিকেশন ব্যবস্থা সম্পূর্ণ ভেঙে পড়ার পর ৮০% নেটওয়ার্ক পুনরুদ্ধারে সক্ষম হয়েছে বিএসএনএল। অনান্য বেসরকারি মোবাইল সার্ভিস প্রোভাইডার সংস্থাও বন্যা বিধ্বস্ত কাশ্মীর উপত্যকার বিভিন্ন অংশে তাদের নেটওয়ার্ক পুনরুদ্ধারে সক্ষম হয়েছে।

এখনও পর্যন্ত ১ লক্ষ ২৫ হাজার মানুষকে উদ্ধার করতে সক্ষম হয়েছে সেনা। গত ১০৯ বছরে এই ধরণের ভয়াবহ বন্যার সম্মুখীন হয়েনি ভূস্বর্গ।

অন্যদিকে, উদ্ধারকাজে নিয়োজিত বায়ু সেনার একটি  হেলিকপ্টার লক্ষ্য করে বিচ্ছিন্নতাবাদীদের বিরুদ্ধে পাথর ছোড়ার অভিযোগ উঠেছে। ত্রাণকার্যে দ্রুততা আনতে সেনা বাহিনী চেষ্টা করছে অবরুদ্ধ হয়ে যাওয়া রাস্তা গুলো তারাতারি ব্যবহারযোগ্য করে তুলতে।

বন্যা বিধ্বস্ত জম্মু-কাশ্মীরে দুর্গতদের জন্য ২০০ কোটি টাকা বরাদ্দ করেছে জম্মু-কাশ্মীরের রাজ্য সরকার। আগামী ৬মাস এই সব অঞ্চলে বিনামূল্যে রেশন সরবারহ করবে সরকার।