বিরোধী দলের মর্যাদা পাবে না কংগ্রেস, জানালেন স্পিকার সুমিত্রা মহাজন

লোকসভায় বিরোধী দলের মর্যাদা দেওয়া হচ্ছে না কংগ্রেসকে। এ কথা জানিয়ে দিলেন লোকসভার স্পিকার সুমিত্রা মহাজন। সংবিধান অনুযায়ী লোকসভায় বিরোধী দলের মর্যাদা পেতে হলে 543টি আসনের মধ্যে 55 জন সাংসদের প্রয়োজন হয়। কংগ্রেস সেখানে জেতে 44টি আসন। কিন্তু প্রধান বিরোধী দলের মর্যাদা পেতে কংগ্রেস যুক্তি দেখিয়ে বলেছিল, ইউপিএ জোট হিসাবে তারা নির্বাচনে লড়ে, সেক্ষেত্রে ইউপিএ-র আসন 56টি। কিন্তু সুমিত্রা মহাজন জানিয়ে দেন, কোনও দলের জন্য নিয়ম পরিবর্তন করা সম্ভব নয়, তাই কংগ্রেসকে প্রধান বিরোধী দলের মর্যাদা দেওয়া সম্ভব নয়। লোকসভার স্পিকার অতীতের কথা স্মরণ করিয়ে দিয়ে বলেন, 1969 সালে প্রথমবার লোকসভায় বিরোধী দলনেতা নির্বাচিত হয়েছিল। 1980, 84 লোকসভায় কোনও বিরোধী দলনেতা ছিল না।

Updated By: Aug 19, 2014, 08:48 PM IST
বিরোধী দলের মর্যাদা পাবে না কংগ্রেস, জানালেন স্পিকার সুমিত্রা মহাজন

ওয়েব ডেস্ক: লোকসভায় বিরোধী দলের মর্যাদা দেওয়া হচ্ছে না কংগ্রেসকে। এ কথা জানিয়ে দিলেন লোকসভার স্পিকার সুমিত্রা মহাজন। সংবিধান অনুযায়ী লোকসভায় বিরোধী দলের মর্যাদা পেতে হলে 543টি আসনের মধ্যে 55 জন সাংসদের প্রয়োজন হয়। কংগ্রেস সেখানে জেতে 44টি আসন। কিন্তু প্রধান বিরোধী দলের মর্যাদা পেতে কংগ্রেস যুক্তি দেখিয়ে বলেছিল, ইউপিএ জোট হিসাবে তারা নির্বাচনে লড়ে, সেক্ষেত্রে ইউপিএ-র আসন 56টি। কিন্তু সুমিত্রা মহাজন জানিয়ে দেন, কোনও দলের জন্য নিয়ম পরিবর্তন করা সম্ভব নয়, তাই কংগ্রেসকে প্রধান বিরোধী দলের মর্যাদা দেওয়া সম্ভব নয়। লোকসভার স্পিকার অতীতের কথা স্মরণ করিয়ে দিয়ে বলেন, 1969 সালে প্রথমবার লোকসভায় বিরোধী দলনেতা নির্বাচিত হয়েছিল। 1980, 84 লোকসভায় কোনও বিরোধী দলনেতা ছিল না।

প্রধান বিরোধী দলের মর্যাদা না পাওয়ায় একদিকে যেমন কিছুটা অসম্মানের মধ্যে পড়তে হল কংগ্রেসকে, সেইসঙ্গে সরকারকে চাপে ফেলার কাজটাও কঠিন হল। কারণ নিয়ম অনুযায়ী সরকারের বেশ গুরুত্বপূর্ণ কিছু কমিটিতে প্রধান হিসাবে থাকেন বিরোধী দলনেতা। সেইসব কমিটিগুলির মধ্যে আছে লোকপাল, ভিজিল্যান্স কমিশন।

.