দাম বাড়ল রান্নার গ্যাসের, মহার্ঘ হল বিমানের জ্বালানিও

Updated By: Oct 1, 2017, 08:58 PM IST
দাম বাড়ল রান্নার গ্যাসের, মহার্ঘ হল বিমানের জ্বালানিও

ওয়েব ডেস্ক : বিমানের জ্বালানির দাম বাড়ল ৬ শতাংশ। এই নিয়ে অগাস্ট মাস থেকে তৃতীয় দফায় দাম বাড়ল বিমানের জ্বালানির। দিল্লিতে এখন প্রতি কিলোলিটার বিমানের জ্বালানির বর্ধিত দাম ৫৩ হাজাজ ৪৫ টাকা। আগে প্রতি কিলোলিটার জ্বালানির দাম ছিল ৫০ হাজার ২০ টাকা। অর্থাত্ প্রতি কিলোলিটারে জ্বালানির দাম বাড়ল ৩ হাজার ২৫ টাকা।

অন্যদিকে, রান্নার গ্যাসের ভর্তুকিযুক্ত প্রতি সিলিন্ডারের  দাম বাড়ল দেড় টাকা করে। ২০১৮-র মার্চের মধ্যে রান্নার গ্যাসের ভর্তুকি ধাপে ধাপে প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। প্রতি মাসেই তাই অল্প অল্প করে বাড়ানো হচ্ছে রান্নার গ্যাসের দাম। এর আগে ১ সেপ্টেম্বর রান্নার গ্যাসের দাম বাড়ানো হয় সিলিন্ডার পিছু ৭টাকা করে। দিল্লিতে ১৪.২ কেজির একটি রান্নার গ্যাসের সিলিন্ডারের এখন দাম হল ৪৮৮ টাকা ৬৮ পয়সা। ২০১৬-র জুন মাসে ভর্তুকিযুক্ত সিলিন্ডারের দাম ছিল ৪১৯ টাকা ১৮ পয়সা।

বছরে এখন ১২টা করে ভর্তুকিযুক্ত সিলিন্ডার পায় প্রতিটি পরিবার। তারপর থেকে খোলা বাজারের দামে সিলিন্ডার কিনতে হয়। খোলা বাজারে ভর্তুকিবিহীন সিলিন্ডারের দামও বেড়েছে দেড় টাকা। ভর্তুকিবিহীন প্রতি সিলিন্ডারের দাম এখন ৫৯৯ টাকা।

আরও পড়ুন, একমাসে ইলেকট্রিক বিল ৭৭ কোটি!

.