close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

তিহাড় জেলে চিদম্বরমের সঙ্গে দেখা করতে যাচ্ছেন মনমোহন, সনিয়া

সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, সোমবার তিহাড় জেলে চিদম্বরমের সঙ্গে দেখা করতে যাচ্ছেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং এবং কংগ্রেসের অন্তর্বর্তীকালীন সভাপতি সনিয়া গান্ধী।

Sudip Dey Sudip Dey | Updated: Sep 23, 2019, 10:29 AM IST
তিহাড় জেলে চিদম্বরমের সঙ্গে দেখা করতে যাচ্ছেন মনমোহন, সনিয়া

নিজস্ব প্রতিবেদন: আর্থিক দুর্নীতি মামলায় ২১ অগাস্ট প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদম্বরমকে গ্রেফতার করে সিবিআই। গ্রেফতারের পর ১৫ দিন সিবিআই হেফাজতে থাকার পর গত ৫ সেপ্টেম্বর থেকে তিহাড় জেলেই রয়েছেন প্রাক্তন অর্থমন্ত্রী। সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, সোমবার তিহাড় জেলে চিদম্বরমের সঙ্গে দেখা করতে যাচ্ছেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং এবং কংগ্রেসের অন্তর্বর্তীকালীন সভাপতি তথা ইউপিএ চেয়ারপার্সন সনিয়া গান্ধী।

চিদম্বরমের বিরুদ্ধে সিবিআই-এর অভিযোগ, অর্থমন্ত্রী থাকাকালীন ‘আইএনএক্স মিডিয়া’ নামের সংস্থাকে বিদেশ থেকে বেআইনি ভাবে ৩০৫ কোটি টাকা পাইয়ে দিয়েছিলেন তিনি। এই টাকা পাইয়ে দেওয়ার জন্য চিদম্বরমকে বিপুল অঙ্কের টাকা ঘুষ দিয়েছিলেন ‘আইএনএক্স মিডিয়া’র তৎকালীন কর্ণধার পিটার মুখার্জি আর ইন্দ্রাণী মুখার্জি। ২০১৭-এর মে মাসে সিবিআই প্রথমবার ‘আইএনএক্স মিডিয়া’ দুর্নীতি মামলায় এফআইআর করে। ২০১৮-এ এই মামলায় নাম জড়ায় চিদম্বরমের। এনফোর্সমেন্ট ডায়রেক্টরেট প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রীর বিরুদ্ধে টাকা তছরুপের মামলা করে। ওই বছরই ফেব্রুয়ারি মাসে ‘আইএনএক্স মিডিয়া’ দুর্নীতি মামলায় চিদম্বরমের ছেলে কার্তিকে গ্রেফতার করে সিবিআই। যদিও পরে দিল্লি হাইকোর্ট জামিন পেয়ে যান কার্তিক।

আরও পড়ুন: কাশ্মীরের নেতারা এখন ‘বাড়ির অতিথি’, ১৮ মাসের বেশি রাখা হবে না, জানালেন কেন্দ্রীয় মন্ত্রী

২০১৮-এ দফায় দফায় এনফোর্সমেন্ট ডায়রেক্টরেটের জেরার মুখে পড়তে হয়েছে চিদম্বরমকে। ২১ অগাস্ট গ্রেফতার হওয়ার আগে চিদম্বরম আগাম জামিনের আর্জি জানিয়েছিলেন, যা খারিজ করে দেয় সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্টে চিদম্বরম অভিযোগ করেন, হেনস্থা করার জন্যই সিবিআই তাঁকে তিহাড় জেলে পাঠানোর ব্যবস্থা করেছে। চিদম্বরমের গ্রেফতারির ঘটনায় কেন্দ্রে বিরুদ্ধে হেনস্থা, প্রতিহিংসার রাজনীতির অভিযোগ তুলেছেন তাঁর ছেলে কার্তিক-সহ কংগ্রেসের শীর্ষনেতৃত্ব। আজ তাই প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রীর সঙ্গে তিহাড় জেলে দেখা করতে যাচ্ছেন মনমোহন এবং সনিয়া।