১০ দিনে ২০ কেজি ওষুধ কোভিডমুক্তদের থেকে জোগাড় করেছেন ডাক্তার দম্পতি

যাঁরা ওষুধের দাম দিতে পারবে না বলে করোনার চিকিৎসা করাতে পারছেন না, তাঁদের পরীক্ষানিরীক্ষা করে, হাতে তুলে দিচ্ছেন প্রয়োজনীয় সেই ওষুধ।  

Updated By: May 12, 2021, 02:13 PM IST
১০ দিনে ২০ কেজি ওষুধ কোভিডমুক্তদের থেকে জোগাড় করেছেন ডাক্তার দম্পতি

নিজস্ব প্রতিবেদন: কেউ কোভিড (Covid) মুক্ত হয়ে গিয়েছেন, কেউ আবার লড়াই করতে না পেড়ে হার মেনেছেন, তাদেরই বাকি থেকে যাওয়া ওষুধ সংগ্রহ করেছেন মুম্বইয়ের এক ডাক্তার দম্পতি। প্রায় ২০ কেজি ওষুধ জোগাড় করেতে পেরেছেন তাঁরা। সেই ওষুধগুলি বিনা পয়সায় গরীবদের মধ্যে ভাগ করে দেওয়ার ভাবনাচিন্তা করেছেন ডাঃ মারকাস রেনি এবং তাঁর ডাক্তার স্ত্রী। 

 ডাঃ মারকাস রেনি জানিয়েছেন, বিগত ১০ দিন ধরে এই কাজ করছেন তাঁরা। বাড়ি বাড়ি গিয়ে ওষুধ জোগাড় করেছেন। যাঁরা ওষুধের দাম দিতে পারবে না বলে করোনার চিকিৎসা করাতে পারছেন না, তাঁদের পরীক্ষানিরীক্ষা করে, হাতে তুলে দিচ্ছেন প্রয়োজনীয় সেই ওষুধ।  

আরও পড়ুন-Covaxin দিতে পারবে না Bharat Biotech, আমাদের ভ্যাকসিন স্টকও শেষ, জানিয়ে দিলেন সিসোদিয়া

ডাক্তার বলেন, "ধারণাটি এল যখন আমারা দেখছিলাম স্টাফের পরিবারের সদস্যরা কোভিডে আক্রান্ত হয়েছিলেন এবং তাঁদের ওষুধের দরকার ছিল। কিন্তু দাম শুনে অনেকেই আঁতকে উঠছিল। আপনারা জানেন যে ওষুধগুলি কতটা দাম এখনকার বাজারে। সেই সময় কয়েকজন ছিলেন যাঁরা কোভিড থেকে সুস্থ হয়ে উঠেছিলেন, তাঁদের ওষুধ বাকি থেকে গিয়েছিল। তখনই আমরা সিদ্ধান্ত নিয়েছিলাম যাঁরা ওষুধ কিনতে পারছেন না, তাঁদের সেই ওষুধগুলি গিলে কেমন হয়!'' 

তিনি আরও বলেন, "এর পরে, আমরা প্রতিবেশী বিল্ডিংয়ের  লোকজনের কাছ থেকে সাহায্য নিতে থাকি। ওষুধ জোগাড় করে পৌঁছে দেওয়ার মতো কাজে, সাহায্যের জন্য একটি দল গঠন করেছি। " 

আরও পড়ুন- মহারাষ্ট্রে ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত ২০০০ জন: স্বাস্থ্যমন্ত্রী

"আমাদের কাছে এখন ১০০ টি বিল্ডিং রয়েছে যাঁরা আমাদের  ওষুধ প্রেরণ করছে। আমরা আট জনের একটি দল। বিভিন্ন স্বেচ্ছাসেবীরাও যোগ দিয়েছেন। গত সপ্তাহে, আমরা ২০ কেজি ওষুধ সংগ্রহ করেছি। বিতরণের কাজও শুরু হয়েছে" 

 antibiotics, Fabiflu, pain relief, steroids, inhalers, vitamins, antacids,সহ একাধিক ওষুধ রয়েছে তাঁদের কাছে।