মহাত্মাকে শ্রদ্ধাঞ্জলি দিতে 'স্বচ্ছতা হি সেবা' অভিযানের ঘোষণা নরেন্দ্র মোদীর

১৫ সেপ্টেম্বর থেকে ২ অক্টোবর গান্ধী জন্মজয়ন্তী পর্যন্ত স্বচ্ছতা হি সেবা কর্মসূচি। 

Updated: Sep 12, 2018, 08:15 PM IST
মহাত্মাকে শ্রদ্ধাঞ্জলি দিতে 'স্বচ্ছতা হি সেবা' অভিযানের ঘোষণা নরেন্দ্র মোদীর

নিজস্ব প্রতিবেদন: স্বচ্ছতার লক্ষ্যে নতুন কর্মসূচির ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আগামী ১৫ সেপ্টেম্বর থেকে শুরু হতে চলেছে 'স্বচ্ছতা হি সেবা অভিযান'।  মহাত্মা গান্ধীর ১৫০ তম জন্মবার্ষিকী উপলক্ষে এই কর্মসূচির ঘোষণা করা হয়েছে। সকলকে সামিল হওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী। 

টুইটারে ভিডিও বার্তায় নরেন্দ্র মোদী বলেন,''১৫ সেপ্টেম্বর থেকে ২ অক্টোবর গান্ধী জন্মজয়ন্তী পর্যন্ত স্বচ্ছতা হি সেবা কর্মসূচি পালন করা হবে। এর মাধ্যমেই সত্যিকারের শ্রদ্ধাঞ্জলী জানাব মহাত্মা গান্ধীকে''। দেশবাসীকে এই কর্মসূচিতে সামিল হওয়ার আহ্বান জানিয়েছেন নরেন্দ্র মোদী। তাঁর কথায়, ''১৫ সেপ্টেম্বর সকাল সাড়ে  ৯টায় শুরু হবে কর্মসূচি। কাশ্মীর থেকে কন্যাকুমারী, কচ্ছ থেকে কোহিমা পর্যন্ত মানুষ সামিল হোন''। কলেজ পড়ুয়া থেকে অফিস কর্মচারিদের এই কর্মসূচিতে অংশগ্রহণের ডাক দিয়েছেন নরেন্দ্র মোদী। 
   

 ক্ষমতায় আসার পর ২০১৪ সালে স্বচ্ছ ভারত অভিযানের সূচনা করেছিলেন নরেন্দ্র মোদী। ১৫ সেপ্টেম্বর স্বচ্ছতায় অবদান রেখেছেন এমন ব্যক্তিরা নিজেদের অভিজ্ঞতা ভাগ করে নেবেন। তারপরই ঝাড়ু হাতে শুরু হবে 'স্বচ্ছতা হি সেবা অভিযান'। এর আগে একাধিকবার মোদী বলেছেন, ''স্বাস্থ্যকর ভারত গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছে স্বচ্ছ ভারত''। স্বচ্ছ সর্বেক্ষণে ভারতের সবচেয়ে পরিচ্ছন্ন শহরের পুরস্কার পেয়েছে মধ্যপ্রদেশের ইন্দোর।   ২০১৯ সালের ২ অক্টোবরের আগে প্রকাশ্যে শৌচকর্ম বন্ধের উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় সরকার।   

আরও পড়ুন- মধুমেহ বাড়ছে, কমান আখ উত্পাদন, কৃষকদের পরামর্শ যোগীর