বদল হচ্ছে রাজ্যের তিন হাইকোর্টের নাম, আসছে নতুন বিল

১৮৬২ সালে দেশে প্রথম হাইকোর্ট স্থাপিত হয় কলকাতায়। ১৮৬২ সালের ১৪ অগাস্ট উদ্বোধন হয় বম্বে হাইকোর্টের। পাশাপাশি খোলা হয় ম্যাড্রাস হাইকোর্টও

Updated By: Nov 19, 2018, 03:11 PM IST
বদল হচ্ছে রাজ্যের তিন হাইকোর্টের নাম, আসছে নতুন বিল

নিজস্ব প্রতিবেদন: শহরের নাম পরিবর্তনের পর এবার দেশের কয়েকটি হাইকোর্টের নাম বদল করতে চায় কেন্দ্র। এনিয়ে সংসদে আসছে নতুন বিল। সম্ভবত সেই বিল আনা হবে সংসদের শীতকালীন আধিবেশনেই।

আরও পড়ুন-অমৃতসরের বিস্ফোরণে নিহত ৩, জখম কমপক্ষে ১০, জারি হয়েছে হাই অ্যালার্ট

উল্লেখ্য, বম্বে ও মাদ্রাজের নাম বদল হয়েছে। কলকাতার নাম এখন আর ইংরেজিতে ক্যালকাটা লেখা হয় না। ফলে দাবি উঠছিল ওই তিন শহরের হাইকোর্টের নামও বদল করা হোক। এনিয়ে বিভিন্ন সমস্যার কারণে তা এতদিন হয়ে ওঠেনি।

ক্যালকাটা, বম্বে ও ম্যাড্রাস হাইকোর্টের নাম বদল করতে ২০১৬ সালের ১৯ জুলাই সংসদে একটি বিল আনা হয়। পশ্চিমবঙ্গ সরকার হাইকোর্টের নাম বদল করতে রাজি ছিল। কিন্তু কলকাতা হাইকোর্ট তাতে অসম্মতি জানায়। অন্যদিকে তামিলনাড়ু সরকার আবেদন করে ম্যাড্রাস হাইকোর্টের নাম বদল করে করা হোক হাইকোর্ট অব তামিলনাড়ু। তারা কেন্দ্রের ওই বিলের বিরোধিতা করে।

বিষয়টি নিয়ে ২০১৬ সালের ডিসেম্বরে লোকসভায় বিবৃতি দেন তত্কালীন আইন কেন্দ্রীয় প্রতিমন্ত্রী পি পি চৌধুরি। তিনি বলেন, কেন্দ্র সংশ্লিষ্ট রাজ্য সরকারগুলির কাছ থেকে হাইকোর্টগুলির নাম বদলের ব্যাপারে তাদের অভিমত জানতে চেয়েছে। নতুন বিল আনার ক্ষেত্রে কোনও সময়সীমা ধার্য করা হয়নি।

আরও পড়ুন-দিলীপ ঘোষের কনভয় ও জয় ব্যানার্জির গাড়িতে হামলা! সোমবার প্রতিবাদের ডাক বিজেপি-র

প্রসঙ্গত, ১৮৬২ সালে দেশে প্রথম হাইকোর্ট স্থাপিত হয় কলকাতায়। ১৮৬২ সালের ১৪ অগাস্ট উদ্বোধন হয় বম্বে হাইকোর্টের। পাশাপাশি খোলা হয় ম্যাড্রাস হাইকোর্টও। সেই থেকে ওইসব হাইকোর্টের নাম একই রয়েছে। বম্বে হাইকোর্টের বর্তমানে তিনটি বেঞ্চ রয়েছে। এগুলি হল নাগপুর, ঔরঙ্গাবাদ ও গোয়া। অন্যদিকে ম্যাড্রাস হাইকোর্টেরও মাদুরাই বেঞ্চ রয়েছে।

প্রসঙ্গত, ইতিমধ্যে এলাহাবাদ, ফৈজাবাদের নাম বদল করে করা হয়েছে যাথাক্রমে প্রয়াগরাজ ও অযোধ্যা। পাশাপাশি আজমগড়ের নাম বদল করে আর্যমার্গ, আলিগড়ের নাম হরিগড় ও মুজাফফরনগরের নাম বদল করে লক্ষম্ীনগর করার দাবি উঠছে। তবে তার আসেই সম্ভবত ওই তিন হাইকোর্টের নাম বদল হতে চলেছে।

.