Medical ও Dental কোর্সে OBC-দের জন্য ২৭ শতাংশ সংরক্ষণ, ঘোষণা কেন্দ্রের

আর্থিকভাবে অনগ্রসর শ্রেণীর (EWS) পড়ুয়াদের জন্যও ১০ শতাংশ সংরক্ষণ ঘোষণা করা হয়েছে

Updated By: Jul 29, 2021, 05:50 PM IST
Medical ও Dental কোর্সে OBC-দের জন্য ২৭ শতাংশ সংরক্ষণ, ঘোষণা কেন্দ্রের

নিজস্ব প্রতিবেদন: এবার থেকে মেডিকেল (Medical) ও ডেন্টাল কোর্সে (Dental Course) ওবিসিদের (OBC) জন্য ২৭ শতাংশ সংরক্ষণ (Reservation) ঘোষণা করল কেন্দ্র। এছাড়াও আর্থিকভাবে অনগ্রসর শ্রেণীর (EWS) পড়ুয়াদের জন্যও ১০ শতাংশ সংরক্ষণ ঘোষণা করা হয়েছে। বৃহস্পতিবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের (Health Ministry) তরফে জানানো হয়েছে, সর্বভারতীয় সংরক্ষণ প্রকল্পের আওতায় চলতি শিক্ষাবর্ষ ২০২১-২২ থেকেই জারি হবে  নয়া নিয়ম। MBBS/MD/MS/Diploma/BDS/MDS কোর্সের ক্ষেত্রে জারি হবে এই নিয়ম।

স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, নয়া ঘোষণার ফলে প্রায় সাড়ে ৫ হাজার ছাত্রছাত্রী উপকৃত হবেন। যাদের মধ্যে MBBS কোর্সে ১৫০০ OBC পড়ুয়া ও পোস্ট গ্র্যাজুয়েশনে প্রায় ২৫০০ OBC ছাত্রছাত্রী রয়েছেন। শুধু তাই নয়, আর্থিকভাবে অনগ্রসর পড়ুয়াদের মধ্যে MBBS কোর্সে ৫৫০ জন পড়ুয়া ও পোস্ট গ্র্যাজুয়েশনে প্রায় ১ হাজার পড়ুয়া এই সংরক্ষণের আওতাভুক্ত হবেন।

আরও পড়ুন : Narendra Modi: জনপ্রিয়তার শীর্ষে মোদী! টুইটারে ফলোয়ার পেরোল ৭ কোটি

টুইট করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, 'সারা ভারত সংরক্ষণ কর্মসূচির আওতায় বর্তমান শিক্ষাবর্ষ থেকেই অনগ্রসর শ্রেণির জন্য ২৭ শতাংশ সংরক্ষণ ও আর্থিক ভাবে পিছিয়ে পড়া শ্রেণির জন্য ১০ শতাংশ সংরক্ষণের যে কথা ঘোষণা করেছে সরকার, তা মাইলফলক সিদ্ধান্ত। এই সিদ্ধান্ত দেশের যুব সমাজের হাজার হাজার প্রতিনিধিকে উপকৃত করবে।'
    
আরও পড়ুন : East West Metro: শনিতেই ট্রায়াল, Sector V থেকে Sealdah ছুটবে মেট্রো

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.