প্রবল ধুলোঝড়ে লণ্ডভণ্ড রাজস্থান, বিধ্বস্ত উত্তরপ্রদেশ, মৃত শতাধিক

ধুলোঝড় এবং প্রবল বৃষ্টির জেরে রাজস্থান এবং উত্তর প্রদেশে ১০০ জনেরও বেশি মৃত্যুর খবর পাওয়া যাচ্ছে। আহত কমপক্ষে ২০০।

Updated By: May 4, 2018, 08:55 AM IST
প্রবল ধুলোঝড়ে লণ্ডভণ্ড রাজস্থান, বিধ্বস্ত উত্তরপ্রদেশ,  মৃত শতাধিক

নিজস্ব প্রতিবেদন : ভয়াবহ ধুলোঝড় এবং প্রবল বৃষ্টিতে ক্রমশ গুরুতর হচ্ছে উত্তর প্রদেশ এবং রাজস্থানের অবস্থা। ধুলোঝড় এবং প্রবল বৃষ্টির জেরে রাজস্থান এবং উত্তর প্রদেশে ১০০ জনেরও বেশি মৃত্যুর খবর পাওয়া যাচ্ছে। আহত কমপক্ষে ২০০। প্রাকৃতিক বিপর্যয়ের জেরে ইতিমধ্যেই ওই দুই রাজ্যে সতর্কতা জারি করা হয়েছে। জোর কদমে চলছে উদ্ধার কাজও।

আবহাওয়া দফতরের খবর অনুযায়ী, আগামী ৪৮ ঘণ্টায় উত্তর প্রদেশ এবং রাজস্থানে শক্তিশালী ঝড়ের পূর্বাভাস রয়েছে। জানা যাচ্ছে, পূর্ব রাজস্থানের আলোয়ার, ধওলপুর, ভরতপুর জেলা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে। ঝড়ের তাণ্ডবে বিদ্যুত্ সংযোগও বিচ্ছিন্ন হয়ে পড়েছে বিস্তীর্ণ এলাকায়। উপড়ে পড়েছে একাধিক গাছ। তবে সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা ঘটেছে ভরতপুর জেলায়।

আরও পড়ুন : প্রবল ধুলোঝরে বিধ্বস্ত রাজস্থান

আবহাওয়া দফতরের তরফে জানা যাচ্ছে, বেশ কয়েকদিন ধরেই রাজস্থানের তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় বেশ কয়েক ডিগ্রি করে বাড়তে শুরু করে। সম্প্রতি পশ্চিম রাজস্থানে তাপমাত্রা গিয়ে পৌঁছয় ৪৪ ডিগ্রিতে। পশ্চিম রাজস্থানের পালোদিতে সেই তাপমাত্রা গিয়ে পৌঁছয় ৪৭-এ। শেষ খবর পাওয়া পর্যন্ত, প্রাকৃতিক বিপর্যয়ের জেরে উত্তরপ্রদেশে ৭৩ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন ৯১ জন। পাশাপাশি রাজস্থানে মৃত্যু হয়েছে ৩৬ জনের। আহত কমপক্ষে ১০০ জন।

এদিকে সূত্র বলছে, প্রবল বৃষ্টির জেরে অন্ধ্র প্রদেশ এবং তেলাঙ্গানায় ১০ জনের মৃত্যু হয়েছে। আগামী কয়েক ঘণ্টায় অন্ধ্র প্রদেশের বেশ কিছু এলাকায় বিশেষ করে সমুদ্র তীরবর্তী অঞ্চলে প্রবল ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ফলে ওইসব অঞ্চলে জারি করা হয়েছে সতর্কতা।