রাষ্ট্রপতি নির্বাচনে কার পকেটে কত ভোট?

আপনি তো ভোট দেবেন না মানে দিতে পারবেন না আরকি। কিন্তু ভোট তো পেতে হবে যিনি আগামীদিনে ভারতের রাষ্ট্রপতি হবেন তাঁকে, যদি না অবশ্য তিনি সর্বসম্মত প্রার্থী হন। তা কটা ভোট পেতে হবে? মোট ভোটের মূল্যই বা কত? আসলে এতো আর আর পাঁচটা সাধারণ নির্বাচন নয়, ভারতের রাষ্ট্রপতি নির্বাচন বলে কথা। এই ভোটে যে পদ্ধতিটা ব্যবহৃত হয় তার নাম 'সমানুপাতিক প্রতিনিধিত্ব'।

Updated By: Jun 16, 2017, 03:37 PM IST
রাষ্ট্রপতি নির্বাচনে কার পকেটে কত ভোট?

ওয়েব ডেস্ক: আপনি তো ভোট দেবেন না মানে দিতে পারবেন না আরকি। কিন্তু ভোট তো পেতে হবে যিনি আগামীদিনে ভারতের রাষ্ট্রপতি হবেন তাঁকে, যদি না অবশ্য তিনি সর্বসম্মত প্রার্থী হন। তা কটা ভোট পেতে হবে? মোট ভোটের মূল্যই বা কত? আসলে এতো আর আর পাঁচটা সাধারণ নির্বাচন নয়, ভারতের রাষ্ট্রপতি নির্বাচন বলে কথা। এই ভোটে যে পদ্ধতিটা ব্যবহৃত হয় তার নাম 'সমানুপাতিক প্রতিনিধিত্ব'।

ভারতের রাষ্ট্রপতি নির্বাচনে বর্তমানে মোট ভোটের মূল্য হল- ১০ লক্ষ ৯৮ হাজার ৮২৮। ভোটে জিততে গেলে দরকার এর মধ্যে ৫ লক্ষ ৪৯ হাজার ৪৪২টি ভোট। এই মুহূর্তে কেন্দ্রের ও রাজ্য আইনসভার রাজনৈতিক-পাটীগণিতীক সমীকরণ অনুসারে জোটসঙ্গী সহ বিজেপির ঝুলিতে রয়েছে ৪৮.৩ শতাংশ ভোট। অর্থাত্ নিজেদের প্রার্থীকে জেতাতে গেলে তাদের আরও দরকার ১.৭ শতাংশ সমর্থন। কংগ্রেসের পকেটে ১৫ শতাংশ, তৃণমূলের কাছে ৬ % এবং এআইডিএমকের কাছে ৫% ভোট। (আরও পড়ুন- মোদীকে খোলা চিঠি পাঠিয়ে সরকারকে 'হলুদ কার্ড' দেখালেন প্রাক্তন আমলারা)