তরুণ প্রজন্মের ভাবনা আর প্রযুক্তি বিশ্বের কাছে ব্র্যান্ড তৈরি করবে ভারতকে: প্রধানমন্ত্রী

আইআইটি বম্বের হীরকজয়ন্তী উপলক্ষে সেন্টার ফর এনভায়র্নমেন্টাল সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং এবং ডিপার্টমেন্ট অব এনার্জি সায়েন্স ভবনের উদ্বোধন করেন নরেন্দ্র মোদী

Updated By: Aug 11, 2018, 03:27 PM IST
তরুণ প্রজন্মের ভাবনা আর প্রযুক্তি বিশ্বের কাছে ব্র্যান্ড তৈরি করবে ভারতকে: প্রধানমন্ত্রী
আইআইটি বম্বে। টুইটার

নিজস্ব প্রতিবেদন: দেশ গঠন ক্ষেত্রে আইআইটি পড়ুয়াদের অবদানের প্রশংসা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অভিনব ভাবনা, প্রযুক্তি এবং যুব সম্প্রদায়ের উদ্যমই বিশ্বকে নতুন পথ দেখাবে ভারত। শনিবার আইআইটি বম্বের ৫৬ তম সমাবর্তন অনুষ্ঠানে এ ভাবেই পড়ুয়াদের উজ্জীবিত করলেন নরেন্দ্র মোদী।

আরও পড়ুন- পানামা কেলেঙ্কারিতে ছেলে জড়িত থাকার অভিযোগে রমনকে বিঁধলেন রাহুল

মুম্বইয়ের এই অনুষ্ঠানে মোদী বলেন, “আইআইটির পড়ুয়ারা তাদের অভিনব প্রযুক্তি এবং ভাবনায় দেশকে সমৃদ্ধ করেছে। দেশ তাদের জন্য গর্বিত।” এ দিন উত্তীর্ণ ছাত্র-ছাত্রীদের হাতে শংসাপত্র তুলে দেন প্রধানমন্ত্রী। দেশের শিক্ষা ব্যবস্থার প্রশংসা করে মোদী বলেন, “উত্কৃষ্ট শিক্ষা পেয়ে তোমরা উত্তীর্ণ হয়েছো। ভারতের যে বিবিধতা, তারই প্রতিনিধিত্ব করছো তোমরা।” মোদীর কথায়, আইআইটি-ই  বিভিন্ন ইঞ্জিনিয়িরিং কলেজ তৈরি করতে অনুপ্রেরণা জুগিয়েছে। বিশ্বে ব্র্যান্ড তৈরি করেছে দেশকে। তরুণ প্রজন্মের উদ্দেশে তিনি বলেন, “উন্নয়নের দিশা দেখাবে অভিনব ভাবনা এবং প্রযুক্তি। আর এ ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে আইআইটি। কোনও সরকারি বিল্ডিং বা অফিসের মধ্যে থেকে অভিনব ভাবনা বেরিয়ে আসে না, এই ক্যাম্পাস থেকেই আসবে নতুনত্ব ভাবনা।”

তরুণ প্রজন্মের ভাবনা এবং প্রযুক্তি দেশের কাজে ব্যবহার হোক, এমনই বার্তা দিলেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, “যুব প্রজন্মের কাছে আবেদন,  অভিনব ভাবনা ভাবো দেশের জন্য, মানুষের জন্য। জলবায়ু, কৃষিকাজ থেকে বর্জ্য পুনর্ব্যবহার, জল সংরক্ষণ বিভিন্ন ক্ষেত্রে কাজে লাগুক তোমাদের ভাবনা।”

আরও পড়ুন- পাকিস্তান থেকে আসা হিন্দু উদ্বাস্তুদের দুরবস্থা নিয়ে সরব হন RSS-পন্থী সংগঠন

আইআইটি বম্বের হীরকজয়ন্তী উপলক্ষে সেন্টার ফর এনভায়র্নমেন্টাল সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং এবং ডিপার্টমেন্ট অব এনার্জি সায়েন্স ভবনের উদ্বোধন করেন নরেন্দ্র মোদী। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী প্রকাশ জাভড়েকর। এ দিন বিমানবন্দরে প্রধানন্ত্রীকে অভ্যর্থনা জানান মহারাষ্ট্রের রাজ্যপাল সিভি রাও, মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়ণবীশ, মেয়র বিশ্বনাথ মহাদেশ্বর, রাজ্য বিজেপি সভাপতি রাওসাহেব পাতিল-দানভে প্রমুখরা। 

আরও পড়ুন- সাত সকালে হুড়মুড়িয়ে ভেঙে পড়ল নির্মিয়মান উড়ালপুল

.