যোগীর বাড়ি লক্ষ্য করে আলু ছুড়ে বিক্ষোভ কৃষকদের

যোগী আদিত্যনাথের বিরুদ্ধে সরব হল সঙ্ঘের কৃষক সংগঠনই। 

Updated By: Jan 7, 2018, 12:04 PM IST
যোগীর বাড়ি লক্ষ্য করে আলু ছুড়ে বিক্ষোভ কৃষকদের

ওয়েব ডেস্ক: আলু বেচে উপযুক্ত দাম না পাওয়ায় মুখ্যমন্ত্রীর বাসভবন লক্ষ্য করে আলু ছুড়ে প্রতিবাদ জানালেন উত্তর প্রদেশের কৃষকরা। শুধুমাত্র ৫ কালিদাস মার্গে মুখ্যমন্ত্রী নিবাসই নয়, শনিবার বিধানসভা ভবন ও রাজভবনের বাইরেও পড়ে থাকতে দেখা গেছে কুইন্টাল কুইন্টাল আলু। রাজ্যের কৃষকদের এমন বেনজির প্রতিবাদের সামনে দৃশ্যতই অস্বস্তিতে যোগী প্রশাসন। সূত্রের খবর, যোগী সরকারের বিরুদ্ধে এখন ক্ষোভে ফুঁসছে সঙ্ঘেরই কৃষক সংগঠন। এদিনের বিক্ষোভের পিছনেও নাকি রয়েছেন তাঁরাই। আর এ জন্যই পদ্ম শিবির এখন রীতিমত বিব্রত। যদিও আপাতত গোটা ঘটনাকে রাজনৈতিক ষড়যন্ত্র বলে দায় এড়িয়েছেন উত্তর প্রদেশের কৃষিমন্ত্রী।   

লখনৌয়ে মুখ্যমন্ত্রীর বাসভবন সংলগ্ন এলাকা কড়া নিরাপত্তার ঘেরাটোপে থাকে। সেখানে এভাবে আলু ছড়িয়ে থাকায় নিরাপত্তা ব্যবস্থা নিয়ে প্রশ্ন উঠে গিয়েছে। লখনৌয়ের সিনিয়র পুলিস সুপার দীপক কুমার বলেন, ''গাড়িতে এসেছিলেন চাষিরা। গাড়িগুলি সনাক্ত করা হয়েছে। তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।''

 

অন্যদিকে কৃষকরা বলছেন, এটা তাঁদের প্রতীকী প্রতিবাদ। তাই, গ্রেফতারির কোনও কারণই নেই। চাষিদের দাবি, বাজারে প্রতি কুইন্টাল আলু ৩-৪ টাকায় বেচতে হচ্ছে। ১০ টাকা প্রতি কুইন্টাল আলু বিক্রি না করতে পারলে লোকসানের মুখে পড়তে হচ্ছে। রাজ্য সরকার এবিষয়ে কোনও পদক্ষেপই করছে না। সেজন্যই আলু ছুড়ে প্রতীকী প্রতিবাদ করেছেন তাঁরা। 

আরও পড়ুন- তিন মাসের কাজ ৭ ঘণ্টায়, সেতুর পুনর্নির্মাণ করে তাক লাগাল রেল

আরএসএস-এর কৃষক সংগঠন ভারতীয় কিষান ইউনিয়নের হরনাম সিং বর্মার কথায়, ফসলের দাম পাচ্ছেন না চাষিরা। তাঁরা বুঝতে পারছেন না কোথায় ফসল রাখবেন। প্রতিশ্রুতি রাখেনি রাজ্যের সরকার।     

চাষিদের অভিযোগ উড়িয়ে দিয়েছেন উত্তর প্রদেশের কৃষিমন্ত্রী সূর্যপ্রতাপ সাহি। তাঁর বক্তব্য, আলুচাষিদের স্বার্থ সুরক্ষিত রাখতে বদ্ধপরিকর সরকার। এটা যোগী সরকারের বিরুদ্ধে রাজনৈতিক ষড়যন্ত্র। 

আরও পড়ুন- সুপ্রিম কোর্টের রায়ের পরও এসএমএস পাঠিয়ে স্ত্রীকে তিন তালাক 

বিজেপি সাধারণত 'আরএসএস থেকে অনুপ্রেরণা গ্রহণ করে'। সাংগাঠনিক স্তরে বিজেপির প্রাণ ভোমরা যে আরএসএসই সে বিষয়েও নিশ্চিত রাজনৈতিক মহলের একাংশ। ফলে উত্তরপ্রদেশের যোগী সরকারের বিরুদ্ধে সংঘের কৃষক সংগঠনেরই এমন প্রতিবাদকে তাত্পর্যপূর্ণ বলে মনে করছে রাজনীতির কারবারিরা। এর ফলে বিরোধিদের রাজনৈতিক অস্ত্র যে আরও ধারাল হবে সে বিষয়েও সুনিশ্চিত ওয়াকিবহাল মহল।

.