হিজাব খুলতে অস্বীকার, NET-এ বসতে দেওয়া হল না জামিয়া মিলিয়ার ছাত্রীকে

উমাইয়া খান সোশ্যাল সাইটে জানিয়েছেন, ওদের আমি বোঝানোর চেষ্টা করেছিলাম মাথা ঢাকা আমার ধর্মীয় অধিকার

Updated By: Dec 23, 2018, 04:12 PM IST
হিজাব খুলতে অস্বীকার, NET-এ বসতে দেওয়া হল না জামিয়া মিলিয়ার ছাত্রীকে

নিজস্ব প্রতিবেদন: হিজাব পরে পরীক্ষাকেন্দ্রে ঢুকতে গিয়ে বিপত্তি। ইউজিসির পরীক্ষায় বসতেই দেওয়া হল না জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়ের এর ছাত্রীকে।

হিজাব পরেই ইউজিসির নেট পরীক্ষা দিতে গিয়েছিলেন জামিয়া মিলিয়ার ছাত্রী উমাইয়া খান। মঙ্গলবার অন্যান্যদের সঙ্গে দিল্লির রেহিনীর একটি পরীক্ষাকেন্দ্রে ঢোকার লাইনেও দাড়িয়েছিলেন। কিন্তু বাধ সাধল তার হিজাব। তাকে পরীক্ষা কেন্দ্রে ঢুকতে দিতে অস্বীকার করেন আধিকারিকরা।

আরও পড়ুন-গোষ্ঠীসংঘর্ষের জেরে মালদায় গুলিবিদ্ধ তৃণমূল কর্মী  

উমাইয়া খান সোশ্যাল সাইটে জানিয়েছেন, ‘নিজের ধর্ম পালন করার অধিকার সংবিধান আমাদের দিয়েছে। তারপরেও আমাকে এই সরকারের আধিকারিকরা ঢুকতে দেয়নি। ওদের আমি বোঝানোর চেষ্টা করেছিলাম মাথা ঢাকা আমার ধর্মীয় অধিকার। ‘

উমাইয়া সংবাদমাধ্যমে আরও জানিয়েছেন, নেট পরীক্ষা দিতে ২০ ডিসেম্বর রোহিনীর একটি কেন্দ্রে গিয়েছিলাম। পরীক্ষা কেন্দ্রে গেলেও আমাকে পরীক্ষায় বসতে দেওয়া হয়নি। কেন্দ্রের উচ্চপদস্থ আধিকারীকদের এনিয়ে অনুরোধ করলেও আমাকে পরীক্ষায় বসার অনুমতি দেওয়া হয়নি। ওদের আমি পরিচয়পত্রও দেখাই। কিন্তু তারপরেও ওদের দাবি ছিল হিজাব খুলতে হবে।

আরও পড়ুন-শেষমেশ ফিফটি-ফিফটি! ফাইনালে সমান আসনে লড়াই নীতীশ-অমিতদের

এখানেই শেষ নয়, উমায়াইয়ার দাবি তিনি পরীক্ষা আধিকারীকদের বলেন তাঁকে ব্যক্তিগতভাবে তল্লাসি করা হোক। শুধু তাই নয়, হিজাব পরে পরীক্ষা দেওয়া যাবে না এমন কোনও গাইডলাইন যদি থাকে তা দেথান। তাতেও আধিকারিকরা রাজি হয়নি।

.