নিজস্ব প্রতিবেদন : মাঝে মধ্যেই হোয়াটসঅ্যাপে ছড়িয়ে পড়ছে ধর্ষণের ভিডিও ক্লিপিংস। মুহূর্তের মধ্যে ভাইরালও হয়ে যাচ্ছে সেই ভিডিও। সেই ইস্যুতে এবার হোয়াটসঅ্যাপকে কঠোর পদক্ষেপ করতে নির্দেশ দিল সুপ্রিম কোর্ট।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

জনপ্রিয় এই মেসেঞ্জারকে তাদের অভিযোগ জানানোর ব্যবস্থা আরও উন্নত করতে বলেছে সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালতের বক্তব্য, সাধারণ মানুষের হাতে এই ধরনের ভিডিও এসে পৌঁছালে, তারা যেন খুব সহজেই অভিযোগ জানাতে পারেন। একইসঙ্গে অভিযোগকারীর সকল প্রকার গোপনীয়তাও যেন রক্ষা হয়। পাশাপাশি অভিযোগ জানানোর জন্য একটি হটলাইন নাম্বার চালুর কথাও বলেছে শীর্ষ আদালত। যেখানে ফোন করে কেউ তাঁর পরিচয় গোপন রেখে সহজেই এই ধরনের ভিডিও সম্পর্কে অভিযোগ জানাতে পারবেন।


একইসঙ্গে চাইল্ড পর্নোগ্রাফি, ধর্ষণ বা গণধর্ষণের মত ঘটনা যাতে কোনওভাবে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়তে না পারে, সেইজন্য কেন্দ্রীয় সরকারকেও প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। আদালতের বক্তব্য, সিবিআই বা স্বরাষ্ট্রমন্ত্রকের অধীনে একটি সংস্থা গঠন করে এই ধরনের ভিডিওর ডেটা সংরক্ষণ করা হোক। পাশাপাশি, কি-ওয়ার্ডের সাজেশন লিস্টও বাড়ানোর পরামর্শ দিয়েছে আদালত। যার ফলে সার্চ ইঞ্জিনে সার্চ করার সময়ই সংশ্লিষ্ট ওয়েবসাইট সম্বন্ধে সতর্ক হতে পারেন ব্যবহারকারী।


হোয়াসঅ্যাপে ধর্ষণের ভিডিও নিয়ে ২০১৫ সালে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল হায়দরাবাদের একটি স্বেচ্ছাসেবী সংস্থা। তার শুনানিতেই এই নির্দেশ দিল শীর্ষ আদালত।


আরও পড়ুন, রেল লাইন কিনতে টেন্ডার ডাকল রেল