আধার লিঙ্কের সময়সীমা অনির্দিষ্টকালের জন্য বাড়িয়ে দিল সুপ্রিম কোর্ট

ব্যাঙ্ক অ্যাকাউন্ট ও মোবাইলের নম্বরের সঙ্গে আধার লিঙ্ক করা নিয়ে টেনশন কমিয়ে দিল সুপ্রিম কোর্ট।

Updated: Mar 13, 2018, 05:32 PM IST
আধার লিঙ্কের সময়সীমা অনির্দিষ্টকালের জন্য বাড়িয়ে দিল সুপ্রিম কোর্ট

নিজস্ব প্রতিবেদন: ব্যাঙ্ক অ্যাকাউন্ট ও মোবাইলের নম্বরের সঙ্গে আধার লিঙ্ক করা নিয়ে দুশ্চিন্তার অবসান। আপাতত আধার লিঙ্ক করা বাধ্যতামূলক হচ্ছে না।

কেন্দ্রের নির্দেশিকা অনু‌যায়ী ওই দুই ক্ষেত্রে ৩১ মার্চই ছিল ওই লিঙ্ক করার শেষ তারিখ। এবার তা অনির্দিষ্টকালের জন্য বাড়িয়ে দিল সুপ্রিম কোর্ট। মঙ্গলবার শীর্ষ আদালতে ৫ বিচারপতির একটি বেঞ্চ সাফ জনিয়ে দিল, সরকার আধার লিঙ্কের জন্য কাউকে বাধ্য করতে পারে না। ‌যতদিন না এই মামলার নিস্পত্তি হয় ততদিন ব্যাঙ্ক অ্যাকাউন্ট ও মোবাইল নম্বরের সঙ্গে আধার সং‌যুক্তি বাধ্যতামূলক নয়।

আরও পড়ুন-নূন্যতম ব্যালান্স না রাখার ক্ষেত্রে জরিমানা কমাল স্টেট ব্যাঙ্ক

আধার সং‌যুক্তিকরণ নিয়ে হওয়া বেশ কয়েকটি মামলার শুনানিতে আজ ওই রায় দিল সুপ্রিম কোর্ট। ওইসব মামলায় মোবাইল নম্বর, ব্যাঙ্ক অ্যাকাউন্ট-সহ একাধিক সরকারি প্রকল্পের ক্ষেত্রে আধার সং‌যুক্তিকরণের নির্দেশিকাকে চ্যালেঞ্জ করা হয়।

সুপ্রিম কোর্ট আজ তার রায়ে মোবাইল ও ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার ‌যোগ বাধ্যতামূলক না করলেও সরকারের বিভিন্ন সামাজিক প্রকল্পে আধার ‌যোগ করতে হবে বলে জানিয়েছে। গত ১৫ ডিসেম্বর সুপ্রিম কোর্টের এক রায়ে ব্যাঙ্ক অ্যাকাউন্ট ও মোবাইল নম্বরের সঙ্গে আধার ‌যোগের শেষ তারিখ ৩১ মার্চ করা হয়।