কংগ্রেসকে উপেক্ষা করেই বুয়া-ভাতিজার জোট! জোর জল্পনা রাজনৈতিক মহলে

গত নির্বাচনে রায়বরেলিতে সোনিয়া এবং অমেঠীতে রাহুল গান্ধী ছাড়া অতিরিক্ত একটিও আসন দখল করতে পারেনি কংগ্রেস

Updated By: Jan 5, 2019, 01:20 PM IST
কংগ্রেসকে উপেক্ষা করেই বুয়া-ভাতিজার জোট! জোর জল্পনা রাজনৈতিক মহলে
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: আগামী ১৫ জানুয়ারির মধ্যেই আসন সমঝোতা চূড়ান্ত করতে চাইছে বিএসপি ও সমাজবাদী পার্টি। এমনটাই জানা যাচ্ছে সংবাদমাধ্যম সূত্রে। কংগ্রেসকে কার্যত উপেক্ষা করেই জোটের পথে এগোতে চাইছেন মায়াবতী-অখিলেশ। এমনটাই মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকরাও। শুক্রবার বুয়ার সঙ্গে সাক্ষাত্ করেন ভাতিজা। লোকসভা নির্বাচনের আগে তাঁদের এই রাজনৈতিক  মহলে জোর জল্পনা শুরু হয়ে যায়। সূত্রে খবর, এ দিন মহাজোটে প্রাথমিক আলোচনা সেরে নিলেন বুয়া-ভাতিজা।

জানা যাচ্ছে, যতটা বেশি সংখ্যক আসনে লড়তে চাইছে সপা এবং বিএসপি। এখনও আসন সমঝোতার অঙ্ক প্রকাশ্যে না এলেও দুই দল ৩৫টি আসনের নীচে লড়বে না এমনটাই মনে করা হচ্ছে। রাষ্ট্রীয় লোক দলের সুপ্রিমো অজিত সিং চৌধুরির জন্য ৩ আসন দেওয়ার কথা ভাবা হচ্ছে। সূত্রে খবর, সপা ও বসপা যে সমান আসনে লড়বে এটা কার্যত নিশ্চিত করে ফেলেছেন অখিলেশ-মায়াবতী। তাঁদের এই আসন সমঝোতার মাঝে কাঁটা এখন কংগ্রেস। অন্দর সূত্রে জানা যাচ্ছে, কংগ্রেসকে ৭টি আসন দেওয়ার ক্ষেত্রে পক্ষপাতী নন তাঁরা। এমনকী, রায়বরেলি, অমেঠির কংগ্রেসের শক্তিশালী দুর্গ ছাড়তে নারাজ তাঁরা।

আরও পড়ুন- দেশের ৫ রাজ্যে বন্ধ হচ্ছে অল ইন্ডিয়া রেডিওর জাতীয় চ্যানেল

উল্লেখ্য, গত নির্বাচনে রায়বরেলিতে সোনিয়া এবং অমেঠীতে রাহুল গান্ধী ছাড়া অতিরিক্ত একটিও আসন দখল করতে পারেনি কংগ্রেস। সম্প্রতি লোকসভা উপনির্বাচনে বিজেপির দুর্গ ভাঙিয়ে ফুলপুর এবং গোরক্ষপুর দখলে সক্ষম হয়েছে সপা-বসপা জোট। গোরক্ষপুরের মতো কেন্দ্রে দু’দশক ধরে উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ রাজত্ব করেছেন, সেই কেন্দ্র দখল করতে পেরে অত্যন্ত প্রত্যয়ী অখিলেশ-মায়াবতী।

আরও পড়ুন- মহারাষ্ট্রে জোর টক্কর, লোকসভা নির্বাচনে ৪০ আসনে লড়বে কংগ্রেস-এনসিপি জোট

সম্প্রতি মধ্য প্রদেশে কংগ্রেসের সরকারে সপার কোনও মন্ত্রী না থাকায় অখিলেশ রীতিমতো ক্ষুব্ধ বলে জানা গিয়েছে। তিনি কটাক্ষ সুরে বলেছেন, “আমাদের কোনও বিধায়ককে মন্ত্রী না করায়, কংগ্রেসকে ধন্যবাদ।” মায়াবতীও পাঁচ রাজ্যের নির্বাচনে কংগ্রেসের হাত ধরেননি। একাই লড়েছেন। আগামী লোকসভা নির্বাচনে বিজেপিকে সমর্থন করবেন না আগেই জানিয়ে মধ্য প্রদেশের বিধানসভার ফলাফল বেরনর পরেই কংগ্রেসের হাত ধরেন মায়াবতী। তাই, এখনও মায়াবতীর অবস্থান নিয়ে যথেষ্ট ধোয়াঁশায় রাজনৈতিক পর্যবেক্ষকরা। আগামী ১৫ জানুয়ারি মায়াবতীর জন্মদিন। ওই দিনে উপস্থিত থাকতে পারেন অখিলেশ। জানা যাচ্ছে, বুয়ার জন্মদিন অনুষ্ঠানেই চূড়ান্ত হয়ে যাবে আসন সমঝোতার অঙ্ক।