ছাত্ররা যেখানে উত্তাল সমুদ্র আর ঘুমিয়ে থাকা আগ্নেয়গিরি

Updated By: Feb 18, 2016, 08:46 PM IST
ছাত্ররা যেখানে উত্তাল সমুদ্র আর ঘুমিয়ে থাকা আগ্নেয়গিরি

ওয়েব ডেস্ক: ক্যাম্পাস থেকে মিছিল বেরিয়ে আসছে। কখনও শ্বেত পতাকা হাতে, কখনও বন্ধুর মৃতদেহ কাঁধে করে, আবার কখনও মিছিল লাল কিংবা গোলাপি অথবা সবুজ আবিরে রাঙিয়ে দিচ্ছে আকাশ। ক্যাম্পাসের ক্যান্টিনে কখনও সুর বেঁধেছে বিপ্লব। ক্যাম্পাস দেখেছে রক্তের হোলি। কলমে কলমে ঠোক্কর আর গানের লড়াইয়ে ক্যাম্পাসে কখনও আগুন কখনও আবার ফাগুন। বসন্ত আসুক আর নাই বা আসুক, ফুল ফুটেছে, আবার ঝরেছে, থেমে যায়নি ছাত্রদলের মিছিল। জেএনইউ থেকে যাদবপুর নানা সময়ে নানা ইস্যুতে মিছিলে উত্তাল হয়েছে ক্যাম্পাস। অগ্নিগর্ভ ফুলকি দিয়ে বেরিয়ে এসেছে স্লোগানে। নদী যখন পাহাড় পথ থেকে আছড়ে পড়ে, তখন সে ঠিক-ভুলের বিচার করে না, সে কেবল বইতে চায়। ধেয়ে যায় সমতলের দিকে, মিলিয়ে যায় মোহনায়। এক একটা ছাত্র আন্দোলন। কেন দানা বেঁধেছে, কেন স্তিমিত হয়েছে- তার হাজারো ব্যাখ্যা মানুষ দিতেই পারে। কিন্তু আন্দোলনের চরিত্র, আন্দোলনের আবেগে কোনও স্তিমিতভাব ক্যাম্পাসের আন্দোলনে থাকে না, এটা মেনে নিতেই হয়। এই সময়কার এমন কিছু ছাত্র আন্দোলন যা দেশে 'ভাবনার ভূমিকম্প' এনেছে-

জহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়-বাক্‌ ও মতামত প্রকাশের স্বাধীনতার অধিকারের দাবিতে আন্দোলন
গ্রেফতার ছাত্র নেতা কানহাইয়া কুমার। দেশদ্রোহিতায় অভিযুক্ত। মোদী বিরোধী বক্তব্য ও RSS-বিরোধিতায় গ্রেফতার করা হয় ছাত্র নেতা কানহাইয়াকে। ক্যাম্পাস আওয়াজ তোলে বাক্‌ ও মতামত প্রকাশের স্বাধীনতার অধিকারের দাবিতে।

হায়দ্রাবাদ বিশ্ববিদ্যালয়-রোহিত ভেমুলার আত্মহত্যা: উপাচার্যের পদত্যাগের দাবিতে ছাত্র আন্দোলন
দলিত ছাত্র রোহিত ভেমুলার আত্মহত্যার ঘটনায় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী স্মৃতি ইরানি ও হায়দ্রাবাদ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের পদত্যাগের দাবিতে ছাত্র আন্দোলন সংগঠিত হয়।

ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইন্সটিটিউট অব ইন্ডিয়া- 'গো ব্যাক চৌহান'
ফিল্ম ইন্সটিটিউটের চেয়ারম্যান পদে বিজেপি ঘনিষ্ঠ গজেন্দ্র চৌহানকে নিয়োগ করা হলে, ক্যাম্পাসে শুরু হয় উত্তাল ছাত্র রাজনীতি। ১৫০ দিনের লাগাতার বনধ্‌। অচল ক্যাম্পাসের দেওয়ালে দেওয়ালে কেবলই সচল থাকেন ঋত্বিককুমার ঘটক। 'গো ব্যাক চৌহান' স্লোগানে মুখরিত হয় ছাত্র আন্দোলন। পোস্টারে পোস্টারে দেখা যায় ঋত্বিককুমার ঘটককে।

দিল্লি বিশ্ববিদ্যালয়-OccupyUGC
UGC-র দখল নাও। স্কলারশিপদের আর্থিক সাহায্য বন্ধ করে দেওয়ায় দানা বাঁধে ছাত্র আন্দোলন। আন্দোলনের নেতৃত্ব দেয় জহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়, দিল্লি বিশ্ববিদ্যালয়ের স্কলারশিপ পাওয়া ছাত্রছাত্রীরা।

যাদবপুর বিশ্ববিদ্যালয়-হোক কলরব
ক্যাম্পাসে ঢুকে পুলিসের নির্যাতন। বেধড়ক মার ছাত্রছাত্রীদের। প্রতিবাদে সরব হয় ছাত্রছাত্রীরা। কলকাতার রাজপথ ঢেকে যায় 'হোক কলরবের' সমুদ্রে। দাবি-উপাচার্যের পদত্যাগ চাই।