লোকসভার স্পিকার হিসেবে শপথ নিলেন সুমিত্রা মহাজন, ডেপুটি স্পিকার হতে পারেন থম্বিদুরানি

সরকার গঠনের পর সংসদ অধিবেশন শুরু হয়ে গেছে বুধবারই। শুক্রবার লোকসভার স্পিকার হিসেবে শপথ নিলেন সুমিত্রা মহাজন। মীরা কুমারের পর দ্বিতীয় মহিলা হিসেবে স্পিকার পদে শপথ নিলেন তিনি। বৃহস্পতিবার সংসদ অধিবেশন শেষের আগে স্পিকার পদের জন্য একমাত্র সুমিত্র মহাজনের নামই মনোনীত করা হয়।

Updated By: Jun 6, 2014, 11:46 AM IST

সরকার গঠনের পর সংসদ অধিবেশন শুরু হয়ে গেছে বুধবারই। শুক্রবার লোকসভার স্পিকার হিসেবে শপথ নিলেন সুমিত্রা মহাজন। মীরা কুমারের পর দ্বিতীয় মহিলা হিসেবে স্পিকার পদে শপথ নিলেন তিনি। বৃহস্পতিবার সংসদ অধিবেশন শেষের আগে স্পিকার পদের জন্য একমাত্র সুমিত্র মহাজনের নামই মনোনীত করা হয়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও অন্যান্য নেতারা একযোগে তাঁর নাম প্রস্তাব করেন। প্রধানমন্ত্রী ছাড়া তাঁর নাম প্রস্তাব করেন স্বরাষ্ট্র মন্ত্রী রাজনাথ সিং, বিদেশ মন্ত্রী সুষমা স্বরাজ ও সংসদ বিষয়ক মন্ত্রী ভেঙ্কাইয়া নাইডু। কংগ্রেস দলনেতা মল্লিকার্জুন খারগে, এআইডিএমকে-র এম থম্বিদুরাই, তৃণমূল কংগ্রেসের সুদীপ বন্দ্যোপাধ্যায় ও সমাজবাদী পার্টি সুপ্রিমো মুলায়ম সিং যাদবও তাঁর নাম প্রস্তাব করেন।

মধ্যপ্রদেশের ইন্দোর থেকে অষ্টমবারের জন্য জিতে সংসদে ৭২ বছরের সুমিত্রা মহাজন। ১৯৮৯ সাল থেকে লোকসভায় ইন্দোরের সাংসদ তিনি। এবার ৪ লক্ষ ৬৭ হাজার ভোটে জিতেছেন তিনি। শোনা যাচ্ছে ডেপুটি স্পিকারের পদ পেতে পারেন অম থম্বিদুরানি। দুদিন আগেই নরেন্দ্র মোদীর সঙ্গে এই বিষয়ে লম্বা বৈঠক করেন এআইডিএমকে প্রধান জয়ললিতা। গত লোকসভা থেকেই সংসদে এআইডিএমকে-র দলনেতা থম্বিদুরানি। ১৯৮৫ সাল থেকে ১৯৮৯ সাল পর্যন্ত ডেপুটি স্পিকারের পদ সামলেছেন তিনি।

.