বিশাল সেনাবাহিনীই যথেষ্ট নয়, দেশরক্ষায় উন্নত প্রযুক্তিই এখন হাতিয়ার, সতর্ক করলেন দোভাল

দেশের প্রতিরক্ষার জন্য উন্নত অস্ত্রের সঙ্গে চাই উন্নত প্রযুক্তিও। সওয়াল জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালের।

Updated By: Oct 26, 2018, 08:56 AM IST
বিশাল সেনাবাহিনীই যথেষ্ট নয়, দেশরক্ষায় উন্নত প্রযুক্তিই এখন হাতিয়ার, সতর্ক করলেন দোভাল

নিজস্ব প্রতিবেদন: দেশের প্রতিরক্ষার জন্য উন্নত অস্ত্রের সঙ্গে চাই উন্নত প্রযুক্তিও। সওয়াল জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালের।

রাজধানীতে সর্দার প্যাটেল স্মারক বক্তৃতায় দোভাল দেশের প্রতিরক্ষা ব্যবস্থার উন্নতিতে বেসরকারি প্রতিষ্টানগুলিকে সঙ্গে নেওয়ার পক্ষে মত প্রকাশ করেন। কারণ তাঁর মতে দেশকে প্রতিরক্ষা ক্ষেত্রে স্বনির্ভর করে তুলেত গেলে বেসরকারি প্রতিষ্ঠানগুলিকে সঙ্গে নিতে হবে।

আরও পড়ুন-আবার আসছে বৃষ্টি, তারপরই পড়বে ঠান্ডা!

বৃহস্পতিবার ওই বক্তৃতায় দোভাল বলেন, উন্নত দেশগুলি তাদের সেনাবাহিনীকে শক্তিশালী করতে উন্নত প্রযুক্তির সাহায্য নিচ্ছে। ভারকেও সেই পথে এগোতে হবে। কারণ শুধুমাত্র বিশাল সেনাবাহিনী থাকলেই ভবিষ্যতে যুদ্ধে জেতা যাবে না। লড়াইয়ের ধরন বদলে যাচ্ছে প্রতিদিন। তার জন্য চাই উন্নত প্রযুক্তির সাহায্য। ভারতকে ভবিষ্যতে ‘অদৃশ্য’ শত্রুদের সঙ্গে লড়াই করতে হতে পারে। এর জন্য তৈরি হতে হবে।

বর্তমানে ভারত দুনিয়ার একটি অন্যতম অস্ত্র আমদানিকারক দেশ। এর মধ্যেই অস্ত্র তৈরিতে ভারতকে স্বনির্ভর হতে হবে বলে মত প্রকাশ করেন দোভাল। সম্প্রতি প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারমন প্রতিরক্ষা সরঞ্জাম তৈরির ক্ষেত্রে দেশের বেসরকারি প্রতিষ্ঠান সহ ইঞ্জিনিয়ারিং শিক্ষা প্রতিষ্ঠানগুলিকেও এগিয়ে আসতে হবে বলে মন্তব্য করেন। দোভালের মুখেও সেই কথা শোনা গেল।

আরও পড়ুন-মায়ের অসাবধানতায় ২২ দিনের শিশু গিলল সেফটিপিন!

দেশকে প্রতিরক্ষা ক্ষেত্রে ভালো কিছু করতে গেলে দেশে আগামী ১০ বছর কোনও শক্তিশালী ও সিদ্ধান্ত নেওয়ার মতো সরকার থাকা উচিত বলেও মন্তব্য করেন দোভাল। তিনি বলেন, ''আগামী কয়েকবছর দেশে দুর্বল শাসক থাকলে ভারতের চলবে না। এতে কঠিন সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে বাধা সৃষ্টি হবে। ভারতের দরকার স্থিতিশীল, শক্তিশালী ও তাত্ক্ষণিক সিদ্ধান্ত নিতে সক্ষম সরকার। আগামী ১০ বছরে জাতীয়, রাজনৈতিক, অর্থনৈতিক ও কৌশলগত লক্ষ্যগুলি হাসিল করার জন্য শক্তিশালী সরকার দরকার। দুর্বল জোট সরকার দেশের পক্ষের খারাপ''।