অবিরাম আত্ম-অবলোকনের শিল্পী রেমব্রান্ট তুলি দিয়েই 'লিখেছেন' মহা-আত্মজীবনী!

| Jul 15, 2021, 20:00 PM IST
1/10

তাঁর তুলিতে ফুটে উঠেছে আত্ম-প্রতিকৃতির অতুল বৈভব। এ ছাড়া বিষয়ভিত্তিক তৈলচিত্রগুলির তো কোনও ইয়ত্তাই নেই। গ্যালিলি হ্রদের উপর ঝড়ের মাঝে যিশু (Christ in the Storm on the Lake of Galilee)। একাকী এক বৃদ্ধ বসে আছেন, জানলা দিয়ে তাঁর মুখে এসে পড়েছে অপূর্ব এক আলো। রঙের ঘনত্ব, গভীরতা, উজ্জ্বলতায় তাঁর ছবির সঙ্গে খুব কম শিল্পীর কাজকেই তুলনা করা যায়।    

2/10

নাম তাঁর Rembrandt। সতেরো শতকের মাস্টার পেন্টার রেমব্রান্টের জন্ম আজ, ১৫ জুলাই। ১৬০৬ সালে (মতান্তরে ১৬০৭) হল্য়ান্ডে জন্মান এই মহা প্রতিভাবান শিল্পী।  

3/10

পুরো নাম Rembrandt Harmenszoon van Rijn। ওলন্দাজ স্বর্ণযুগে তিনি অসামান্য আবদান রাখেন। তাঁকে মনে করা হয়, হল্যান্ডের সব চেয়ে বিখ্যাত শিল্পী এবং ইউরোপের ইতিহাসের সেরা চিত্রশিল্পী ও ছাপচিত্রশিল্পীদের অন্যতম।

4/10

ছোটোবেলা থেকেই পড়াশোনার থেকে ছবি আঁকায় মন বেশি তাঁর। অঙ্কের খাতায় এঁকে রাখেন জীবজন্তুর ছবি। বাবা বুঝলেন চিত্রকলাই ছেলের নিয়তি, ভর্তি করে দিলেন স্থানীয় এক শিল্পীর স্কুলে। সেখানে ছবি আঁকার প্রাথমিক ভিত মজবুত করে রেমব্রান্ট গেলেন সে আমলের অ্যামস্টারডামের বিখ্যাত শিল্পী পিয়েটার লাস্টমানের কাছে। 

5/10

কয়েক বছর তাঁর কাছে কঠোর তালিমের পর স্বাধীন চিত্রশিল্পী হিসেবে আত্মপ্রকাশ ঘটল রেমব্রান্টের। তাঁর কাজের গুণে খুব তাড়াতাড়িই খ্যাতি ও সম্মান এসে গেল হাতের মুঠোয়। মাত্র পঁচিশ বছর বয়সেই রেমব্রান্টের শহরজোড়া নাম।

6/10

তিনি তাঁর যুগের শিল্পীদের মতো নিজেকে এক ধরনের কাজের মধ্যেই আটকে রাখেননি। ডাচ শিল্পের ইতিহাসে তিনি এক অনন্য মুখ। তীব্র ভাবে কল্পনাপ্রসূত ও আবেগব্যঞ্জিত চিত্ররচনার জন্য তিনি যুগে যুগে শ্রদ্ধেয়। 

7/10

ছবির সব ধরনের সঙ্গেই তিনি পরিচিত ছিলেন। পরিচিত করিয়েছেন তাঁর শিল্পের রসগ্রাহীদেরও। মুখাবয়ব বা আত্মপ্রতিকৃতিতে তিনি তো চূড়ান্ত মানের এক শিল্পী। প্রায় ৯০টির মতো আত্মপ্রতিকৃতি রচনা করেছেন সারা জীবন।  

8/10

এ ছাড়া তাঁর আশ্চর্য সব ল্যান্ডস্কেপ চিত্ররচনার এই জঁরটিকেও সমৃদ্ধ করে গিয়েছে। 

9/10

রূপকচিত্র, ঐতিহাসিক চিত্র, বাইবেল-অনুসারী রচনা এবং পুরাণধর্মী সৃষ্টিগুলি বিশ্বের শিল্প-ইতিহাসকে গভীর ভাবে সমৃদ্ধ করে। এত কিছুর পরেও তিনি অ্যানিমাল স্টাডিও করেছেন।

10/10

সতেরো থেকে আঠেরো শতক-- এই সময়-পর্বে কিঞ্চিত্‍ বিস্মৃতির অতলে চলে গেছিলেন রেমব্রান্ট। তবে আঠেরো শতকের শেষদিকে আবার নতুন করে আবিষ্কৃত হল তাঁর শিল্পকর্ম। তাঁর ছবির আলোছায়ার ভাষা, তাঁর ছবির মনস্তাত্ত্বিক দিক নতুন করে আকৃষ্ট করল সাধারণ মানুষকে, বিভিন্ন দেশের শিল্পীকে।