'মানুষ বাঁচলে তবেই ধর্ম বাঁচবে...বাড়িতে নমাজ পড়ুন', লকডাউনে বন্ধ হল নাখোদা মসজিদ

Mar 25, 2020, 13:26 PM IST
1/5

তন্ময় প্রামাণিক : গোটা লকডাউন। ২১ দিন মানুষকে ঘরে থাকতে নির্দেশ দিয়েছেন মোদী। এই পরিপ্রেক্ষিতে আজ থেকেই জমায়েত বন্ধের সিদ্ধান্ত নিল নাখোদা মসজিদের পরিচালন সমিতি।   

2/5

ইমাম মওলানা মহম্মদ শফিক কাশমি জানান, "আজ বুধবার থেকে সমস্ত রকম জমায়েত নিষেধ করে দেওয়া হচ্ছে নাখোদা মসজিদে। মসজিদে এসে কোনওরকম জমায়েত করে নমাজ পড়া যাবে না। প্রত্যেকে নিজের নিজের বাড়িতে নমাজ পড়বেন। প্রার্থনা করবেন। মাত্র ৪ থেকে ৫ জন মসজিদের ভিতরে ঢুকবেন। তাঁরাই মসজিদে আযান দেওয়া, নামাজ পড়া ইত্যাদি ধর্মীয় আচার-আচরণ পালন করবেন।" 

3/5

যতদিন না দেশের পরিস্থিতি স্বাভাবিক হচ্ছে ততদিন কেন্দ্রীয় সরকার যেভাবে নির্দেশ দিচ্ছে, প্রধানমন্ত্রী যা যা বলছেন, তা মেনে চলার জন্য সকলকে অনুরোধ করেছেন নাখোদা মসজিদের ইমাম। তাঁর স্পষ্ট নির্দেশ, "কোনও মহল্লাতে রাস্তায় ভিড় করা যাবে না। আড্ডা দেওয়া যাবে না। বাইরে বেরনো যাবে না।"

4/5

ইমাম বলেন,  এই করোনা অত্যন্ত বিপজ্জনক একটি রোগ। একে রুখতে সমগ্র দেশবাসীকে একসঙ্গে লড়তে হবে। তাই বাড়ির ভিতরে থাকুন। নিজেকে আবদ্ধ রাখুন। শরিয়তের সেই রকম নির্দেশ-ই দেওয়া রয়েছে বলে জানান তিনি। গ্রামাঞ্চলে মসজিদের ক্ষেত্রেও ২ থেকে ৩ জন ধর্মীয় আচার পালন করবেন। বাকিরা বাড়িতে থাকবেন বলে স্পষ্ট নির্দেশ দেন তিনি।

5/5

নাখোদা মসজিদের ইমাম মওলানা মহম্মদ শফিক কাশমির কথায়, "মানুষ বেঁচে থাকলে তবেই ধর্মাচরণ করা সম্ভব হবে। মানুষকে বাঁচানোটাই প্রথম লক্ষ্য। মানুষ বাঁচলে মসজিদ, মন্দির, গুরুদুয়ারা সবকিছু খোলা থাকবে। মানুষ বেঁচে থাকলে তবেই ধর্ম বেঁচে থাকবে।"