close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

বামেদের সুবিধা নয়, আরএসএসের নির্দেশ মেনে তৃণমূল নেতার সঙ্গে বৈঠক বিজেপির: সূত্র

Apr 09, 2019, 22:33 PM IST
1/8

অঞ্জন রায়: বামেদের অতিরিক্ত সুবিধা করতে দেওয়া চলবে না। রবিবার আরএসএসের সদর দফতরে কেশব ভবনে বিজেপির সঙ্গে সমন্বয় বৈঠকে নির্দেশ দিল আরএসএস নেতৃত্ব। আর সেই নির্দেশের পরই এক তৃণমূল নেতার সঙ্গে বিজেপির শীর্ষ নেতা বৈঠক হয়েছে বলে সূত্রের খবর।   

2/8

আরএসএসের বৈঠকে বঙ্গ বিজেপি নেতাদের স্পষ্ট নির্দেশ দেওয়া হয়েছে, কোনও অবস্থাতেই যেন মাটি ফিরে না পায় বামেরা। বাম ও তৃণমূল ছেড়ে যাঁরা বিজেপিতে যোগ দিয়েছেন, তাঁরাও যেন ভোটের ফলে বাড়তি উত্সাহ না পান। 

3/8

এই বৈঠকের পর বিজেপির অন্দরে গুঞ্জন শুরু হয়েছে, পশ্চিমবঙ্গকে কতটা গুরুত্ব দিচ্ছে আরএসএস। মাঠেঘাটে শাসক দলের কর্মীদের হাতে আক্রান্ত হচ্ছেন। সেক্ষেত্রে আরএসএসের নির্দেশিত পথ তাঁদের মনোবল ভেঙে দিতে পারে।

4/8

বিজেপির অন্দরে প্রশ্ন উঠেছে, দলের কর্মীরা আক্রান্ত। তাঁদের ঘরবাড়ি জ্বালিয়ে দেওয়া হচ্ছে। ফাঁসানো হচ্ছে মিথ্যা মামলায়। এরপরও এমন নির্দেশের অর্থ কী? 

5/8

বিজেপি নেতৃত্বের ধারণা, এমন নির্দেশের জেরে ভরাডুবি অবশ্যম্ভাবী। এমন সুযোগ হাতছাড়া হলে আর বাংলা জয়ের স্বপ্ন অধরাই থেকে যাবে।  

6/8

আরএসএসের নরম অবস্থান নিয়ে উঠছে প্রশ্ন। এর পিছনে কৌশলটাই বা কি? বামেরা রাজ্যে ক্ষয়িঞ্চু শক্তি, সেখানে এই কৌশল কতটা কার্যকরী? বিজেপি নেতৃত্বের একাংশ মনে করছেন, কোনও একটা কারণে 'সহৃদয়' হচ্ছেন আরএসএস নেতারা।  

7/8

সূত্রের খবর, ওই বৈঠকের পর তৃণমূলের এক মন্ত্রীর সঙ্গে বৈঠক করেন বিজেপির জাতীয়স্তরের নেতা।   

8/8

রাজ্য বিজেপির এক নেতার বাড়িতেই ওই বৈঠক হয়েছে বলে খবর। সেখানে বামেদের আরও কোণঠাসা করতে দুপক্ষই সহমত প্রকাশ করেছে জানা গিয়েছে। যদিও বিজেপির তরফে এমন বৈঠকের কথা স্বীকার করা হয়নি।